banner of কম খরচে ঘরের ডিজাইন

Fariah Ahsan Rasha / আগস্ট 7, 2020

কম খরচে ঘরের ডিজাইন-একনজরে দেখে নিন চমৎকার কিছু আইডিয়া

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

কম খরচে ঘরের ডিজাইন আমরা সবাই খুঁজি তাইনা? কারন, একটি সুন্দর সাজানো রুচিশীল ঘর একটি পরিবারের কিংবা সেই ঘরে বসবাসরত সদস্যদের  আভিজাত্য ফুটিয়ে তুলতে সাহায্য করে। সুন্দর সাজানো রুচিশীল ঘর হল মানুষের রুচির বহিঃপ্রকাশ। আর আপনি নিজেকে তখনি রুচিশীল ও মননশীল হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন যখন আপনার মনের পাশাপাশি আপনার ঘরও সুন্দর ভাবে সাজানো থাকবে।

নিজের ঘর যেমনই হক না কেন নিজের ঘরকে কে না ভালবাসে, এই ভালবাসার বহিঃপ্রকাশ হিসেবে অনেকেই নিজের ঘরকে খুব সুন্দর করে সাজান। আপনিও চান আপনার ঘরটাকে সুন্দর করে সাজাতে কিন্তু আপনি হয়তোবা ভাবছেন যে ঘরের ডিজাইন করতে চাইলে অনেক টাকা খরচ করতে হবে যা আপনার বাজেট অতিক্রম করবে।

আপনি যদি কম খরচে ঘর সাজাতে চান তবে আপনার জন্যই আমাদের আজকের এই লিখা। এই লিখাটি পড়লে আপনি কম খরচে ঘরের ডিজাইন করার চমৎকার কিছু আইডিয়া পাবেন।

কম খরচে ঘরের ডিজাইন

ঘরের আনাচে-কানাচে সবুজের ব্যবহারঃ

আপনি যদি কম খরচে ঘর সাজাতে চান তবে ছোট ছোট সাকুলেন্ট উদ্ভিদ দিয়ে আপনার ঘরের আনাচেকানাচে সাজাতে পারেন। সবুজ ও সতেজ সাকুলেন্ট উদ্ভিদ আপনার ঘরটিকে সহজে প্রাণবন্ত করে তুলবে।

এছাড়াও পুরানো বোতল কেটে বা টিনের কৌটা কেটে তাতে ছোট খাটো লতানো গাছ লাগাতে পারেন। যা আপনি জানালার কার্নিশে, গোসলখানা এছাড়াও বইয়ের তাকে রাখতে পারবেন।

ব্যবহার করুন নান্দনিক ওয়ালপেপারঃ

আপনি দেয়ালে রঙ দিয়ে ডিজাইন করতে চাইলে অনেক খরচ পরে যেতে পারে তাই আপনি দেয়াল সাজাতে নান্দনিক ডিজাইনের ওয়ালপেপার কম খরচে কিনে আনতে পারবেন।

হাতে বানানো শোপিছের ব্যবহারঃ

কাছের গ্লাসে মোমবাতি বানিয়ে কিংবা সুতার বল, পম পম ইত্যাদি ব্যবহার করে ঘর কম খরচে অনায়াসে সাজাতে পারবেন। এছাড়াও কাপড়ের ফুল ফুলদানিতে সাজাতে পারেন। একটু খোঁজ করলেই কম খরচে ফুলদানি ও কাপড়ের ফুল কিনতে পারবেন।

ঘরের ডিজাইনের জন্য বৈচিত্র্যময় আয়নার ব্যবহারঃ

আয়না শুধুমাত্র ড্রেসিং টেবিল বা গোসলখানায় ব্যবহার করা হয় তা সঠিক নয়। আপনি চাইলে কাচঁ কেটে বিভিন্ন ডিজাইনের আয়না বানিয়ে তা দিয়ে আপনার ঘর সাজাতে পারবেন, ঘরের ডিজাইন করতে পারবেন।

ঘর সাজানোর গাছ

ঘরের আসবাবপত্র পুনর্বিন্যাসঃ

অনেক সময় আসবাবপত্র একইরকমভাবে সাজানো থাকলে আমাদের একঘেমি লাগে এছাড়াও ঘর ও মলিন লাগে। আপনি চাইলে নতুন আসবাব না কিনেও পুরানো আসবাবপত্র পুনর্বিন্যাস করে ঘরকে নতুন করে সাজাতে পারবেন।

সংগ্রহীত জিনিস দিয়ে ঘর সাজানঃ

ছোটবেলার আমরা শখ করে কত জিনিস সংগ্রহ করে রাখি। এবার সময় এসেছে এগুলোকে কাজে লাগাবার! শুনতে অবাক লাগলেও সত্যি যে আপনি চাইলেই এগুলো দিয়ে ঘর সাজাতে পারবেন।

দেশীয় উপকরণের ব্যবহারঃ

কথায় আছে দেশি পণ্য কিনে হন ধন্য। দেশি পণ্য যেমনঃ মাটির পুতুল, বাঁশের তৈরি নৌকা, একতারা খুব কম দামে পেয়ে যাবেন যা দিয়ে আপনি ঘর সাজাতে পারবেন। শতরঞ্জি দিয়ে  ঘরের ফ্লোরকে রঙ্গিন করে তুলুন।

উজ্জ্বল রঙের ব্যবহারঃ

সোফার কুশন, জানালার পর্দা, ঘরের দেয়ালে উজ্জ্বল রঙ ব্যবহার করুন। কম খরচে পর্দা কুশন পেতে চাইলে কাপড় যেমন সুতি বা খাদি কাপড় কিনে তাতে ব্লক বাটিকের কাজ করিয়ে ব্যবহার করতে পারেন।

ফ্রেমে বাঁধানো পেইন্টিং ব্যবহারঃ

আপনি যদি ভাল আকাঁ আকিঁ পারেন তবে কয়েকটি সুন্দর পেইন্টিং বানিয়ে ফ্রেমে বাধাই করে দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন। এতে করে আপনার মননশীল মন বিকশিত হবে পাশাপাশি ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

ঘরের ডিজাইন সুন্দর হলে সারাদিন ব্যস্ততা শেষে যখন নিজের সাজানো পরিপাটি  ঘরে প্রবেশ করবেন আপনার ক্লান্তি মনের অজান্তেই নিমিষে দূর হয়ে যাবে। ঘর হল আপনার প্রতিফলন তাই বাজেট কম হলেও হতাশ হবেন না।

আশা করি এই আইডিয়াগুলো আপনার কাজে লাগবে। যা আপনি অনুসরণ করলে আপনি কম খরচে খুব সুন্দর করে আপনার ঘর সাজাতে পারবেন।

 

(Visited 527 times, 7 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে