abdl-imran / জুন 12, 2020

মোবাইল ব্যবহার করে ওয়েব ক্যাম বানানোর সহজ সমাধান

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

আমরা যারা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করি তারা একটা ওয়েব ক্যাম এর প্রয়োজনীয়তা সবসময় অনুভব করি। আমাদের সবার ই কম বেশী ভিডিও কল এ মিটিং করতে হয়, এই লক ডাউন এ তো প্রতিদিন অনলাইন এ মিটিং করতে হচ্ছে সবার । কিন্তু সবাইকে একটাই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তা হলো ওয়েব ক্যাম! বিশেষ করে আমরা যারা লো বাজেট এর ল্যাপটপ ব্যবহার করি তাদের ওয়েব ক্যাম এর কোয়ালিটি খারাপ হওয়ায় প্রায়ই নানা সমস্যায় পরতে হচ্ছে। আচ্ছা যদি এমন হত আমাদের হাতের স্মার্টফোন ব্যবহার করে আমরা ওযেব ক্যাম এর কাজ টা সারানো যেতো? অবশ্যই ভালো হতো । এতে করে আলাদা করে ওয়েবক্যাম কেনার টাকা টাও বেঁচে যেতো তার সাথে আমরা হাই কোয়ালিটির ক্যাম ও পেতাম। 

আমি এখন আপনাদের এমন একটি টিপস দিব যাতে করে আপনারা আপনাদের হাতের স্মার্ট ফোন এর ক্যামেরা কে ওয়েব ক্যাম এ পরিবর্তন করে নিতে পারবেন।

ধাপ -১ঃ প্রথমে আপনাকে মোবাইল এর প্লে স্টোর থেকে  DroaidCam এই এপ্স টি ইন্সটল করতে হবে।

এপ্স টি ইন্সটাল করার পর ওপেন করলে একটা বক্স দেখাবে যেখানে আপনাকে IP এবং Port নাম্বার দেখাবে। 

ধাপ -২ঃ এখন পিসি থেকে আপনাকে  https://www.dev47apps.com/ এই লিঙ্ক এ গিয়েDev47 এই এপ্স টি ডাউনলোড করে ইন্সটাল করতে হবে।

পিসি তে এপ্স ইন্সটল করে ওপেন করলে এরকম একটি বক্স ওপেন হবে যেখানে আপনাকে IP এবং Port নাম্বার দিতে হবে, এখন আপনি মোবাইল এর এপ্স এ শো করা IP এবং Port নাম্বার এই এপ্স এ দিয়ে Start বাটন এ ক্লিক করবেন তাহলে আপনি মোবাইল এর সাথে কানেক্ট হতে পারবেন।

কানেক্ট হওয়ার পর আপনি আপনার মোবাইল এর ক্যাম এর লাইভ ফুটেজ পিসি স্ক্রিন এ দেখতে পারবেন।

নোটঃ এই প্রক্রিয়ায় আপনি কোনো প্রকার ক্যাবল ছাড়া কানেক্ট করতে পারবেন তবে আপাকে একটি WIFI নেটওয়ার্ক এর মধ্যে থাকতে হবে, যদি আপনি আলাদা আলাদা নেটওয়ার্ক যেমন আপনার পিসি একটা নেটওয়ার্ক আর আপনার মোবাইল আলাদা নেটওয়ার্ক ব্যবহার করেন তাহলে আপনাকে নিচের ধাপ গুলো ফলো করতে হবে।

১। এখানে আপনাকে একটা ইউএসবি ক্যাবল এর মাধ্যমে পিসি এর সাথে কানেক্ট করতে হবে।

২। মোবাইল এর ডেভেলোপার অপশন থেকে ইউএসবি ডিবাগিং চালু থাকতে হবে ।

৩। পিসি এপ্স এর Connect over USB তে ক্লিক করবেন

যারা ম্যাক ইউজার আছেন তারা হয়ত এই সফটওয়্যার এর সাপোর্ট পাবেন না, তাই বিকল্প হিসেবে আপনারা এই সফটওয়্যার টি ব্যবহার করতে পারেন https://www.kinoni.com/ এই লিঙ্ক এ গেলে আপনারা ডিটেইলস পেয়ে যাবেন। (আমি এটা ব্যবহার করে দেখি নাই, ম্যাক ইউজার রা এই সফটওয়্যার দিয়ে কাজ করে থাকলে কমেন্টে জানাবেন)
(Visited 909 times, 12 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

Comments

Comments are closed.