MD.Raju / এপ্রিল 12, 2020

আপনার ইউটিউব চ্যানেলের ভিউ বাড়াতে চান?

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

আপনি কি আপনার ইউটিউব চ্যানেলের ভিউ বাড়াতে চান? উত্তর অবশ্যই হ্যা হবে। কারন ভিউ ব্যতীত আপনি আয় করতে পারবেন না। যত বেশি ভিউ তত বেশি টাকা। তাই না? আজ আমরা আলোচনা কিভাবে আপনি ইউটিউব চ্যানেলের ভিউ বাড়াতে পারেন।
তবে শুরু করা যাক –
১। ভিডিও আপলোড করার পর তা আপনাকে বিভিন্ন প্লাটফর্মে শেয়ার করতে হবে। কিন্তু অনেক সময় এমন পরিস্থিতি হয় যে আপনার ভিডিও টি বড় হওয়ার কারনে অনেকে সেই ভিডিও দেখেন না। তখন আপনাকে ভিডিও টির আংশিক শেয়ার করতে হবে। কি বুঝতে কষ্ট হচ্ছে? আমি ক্লিয়ার করছি।

ধরুন, কোন প্লাটফর্মে কেউ জানতে চাইল যে শাওমি নোট ৭ প্রো এর ক্যামেরা ক্যামন। কিন্তু আপনার চ্যানেলে নোট ৭ প্রো এর ফুল রিভিউ দেয়া আছে। এখন আপনি যদি এই ভিডিও শেয়ার করেন তবে কিন্তু সে দেখবে না কারন ভিডিও অনেক বড় এবং সে শুধুমমাত্র ক্যামেরা সম্পর্কে জানতে চেয়েছে। তাহলে এখন আপনি কি করবেন? ইউটিউব এই সমস্যার সমাধান দিয়ে রেখেছে। যখন আপনি ভিডিও টি শেয়ার করবেন তখন শুধু স্টার্টিং টাইম সেখানে সেট করবেন যেখান থেকে ক্যামেরা নিয়ে আলোচনা করা শুরু হয়েছে। নিম্নের পিকচার টি লক্ষ করুনঃ

mdsk.raju

২। আপনার চ্যানেলের ভিডিও তে ট্রান্সক্রিপ্ট এড করতে হবে। এর ফলে আপনি ইউটিউব ও গুগলে ভাল র‍্যাংকিং পাবেন। ইউটিউবে ডিফল্ট ভাবে এই অপশন দেয়া থাকে, আপনাকে শুধু এটা এনাবল করতে হবে। এছাড়া আপনি ম্যানুয়ালি ও ট্রান্সক্রিপ্ট এড করতে পারেন।

৩। ইউটিউব চ্যানেলের ভিউ বাড়ানোর আরেকটি নতুন ও অভিনব উপায় হল আপনার ভিডিও এর জিফ তৈরি করে বিভিন্ন ভিডিও প্লাটফর্ম এ শেয়ার করা। কিভাবে জিফ তৈরি করবেন? খুবই সহজ। প্রথমে যে ভিডিও টির জিফ তৈরি করতে চান তার লিং বের করুন। এখন ঐ লিং এর www এর পরে gif শব্দ এড করে দিন। লিং টি তখন এমন দেখাবে – www.gifyoutube.com/watch—–
এই লিং টি এবার ব্রাউজ করলে https://gifs.com/ সাইটে নিয়ে যাবে। এই সাইটে আপনার ভিডিও বিশেষ অংশ কে আপনি জিফ করতে পারবেন।

৪। আপনার চ্যানেলে যদি অনেক গুলা ভিডিও থাকে তবে আপনি প্লেলিস্ট তৈরি করে সেগুলা বিন্যাস করে দিতে পারেন। ফলে ভিউয়াররা খুব সহজেই তার কাংখিত ভিডিও পাবেন। বিরক্ত হয়ে অন্য চ্যানেলে চলে যাবে না।ফলে আপনার চ্যানেলের ওয়াচটাইম ও বৃদ্ধি পাবে। প্লেলিস্ট করার আর একটি সুবিধা হলে আপনি এই প্লেলিস্ট এ আপনার বন্ধুকে Collaborate করতে পারবেন। ফলে আপনার বন্ধু প্লেলিস্ট এ ভিডিও এড করতে পারবে।কোন কারনে আপনি ভিডিও আপলোড না করতে পারলে আপনার বন্ধু আপলোড করে দিতে পারবে। এই কারনে কন্টেন্ট অনেক বেড়ে যাবে।
আপনি প্লেলিস্ট সেটিং এ গিয়ে Collaborate অপশন টি পাবেন। নিম্নের চিত্র লক্ষ্য করুনঃ

mdsk.raju

৫। আপনি চ্যানেলের জন্য কাস্টম ইউআরএল তৈরি করুন। এজন্য আপনার একাউন্ট টির মিনিমাম ৩০ দিন বয়স হতে হবে। চ্যানেলে আইকন সেট করতে হবে।চ্যানেল আর্ট আপলোড করতে হবে। কমপক্ষে ১০০ সাবস্ক্রাইবার থাকতে হবে। এই শর্তগুলা পুরনের পর আপনাকে account settings এ যেতে হবেব,তারপর Advanced menu তে যান, সেখানে আপনি কাস্টম ইউআরএল সেট করতে পারবেন। নিম্নের চিত্র লক্ষ্য করুনঃ

mdsk.raju

৬। ইউটিউবে ভিউয়ার বৃদ্ধির আরেকটি উপায় হল End screen এবং Annotations এর ব্যবহার। ভিউয়ার একটি ভিডিও দেখে যেন চলে না যাই, আপনার চ্যানেলেই থাকে এর জন্য End screen & Annotations এর অবশ্যই ব্যবহার করতে হবে। আপনি video manager page থেকে “Edit” এ ক্লিক করুন। তারপর “End screen & Annotations” অপশনটি বাছাই করুন। এখান থেকে আপনি এক বা একাধিক এলিমেন্ট এড করতে পারবেন।

mdsk.raju

mdsk.raju

৭। আর সবচেয়ে গুরুত্বপুর্ন ব্যাপার হল যখন নিউ ভিডিও আপলোড দিবেন তার আগে কিওয়ার্ড রিসার্চ করে নিবেন। এর জন্য আপনি Google Trends ইউস করতে পারেন। এমন কিওয়ার্ড বাছাই করুন যেটার সার্চ রেট বেশি হলেও কম্পিউটেশন কম।
আশা করি উপরে বর্নিত স্টেপ গুলা অনুসরন করলে খুব অল্প সময়েই আপনি আপনার ইউটিউব চ্যানেলের ভিউয়ার বৃদ্ধি করতে সক্ষম হবেন।
এ বিষয়ে কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন।
আজ এ পর্যন্ত।
সুস্থ থাকুন,সাথে থাকুন।
ধন্যবাদ।

(Visited 132 times, 4 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

Comments

  • Kader says

    মাশা আল্লাহ!
    আগে জানা ছিলো না বিষয়গুলো।
    ধন্যবাদ ভাই!

    ভাই একটা প্রশ্ন: ইউটিউবে আমি রেগুলার ভিডিও দেখি। কিন্তু মাঝে মাঝে Ad চলে আসে, যা অনেক বিরক্তিকর। Ad আশাটা কিভাবে বন্ধ করবো?

    • MD.SK.Raju says

      আপনি Youtube vanced apk এর লেটেস্ট ভার্শন ইনস্টল করে ইউস করুন।আশা করি এড সমস্যার সমাধান হবে।
      কোন সমস্যা হলে জানাবেন।

  • Mehedi Hasan Khan says

    ইনফরমেটিভ পোস্ট। এতকিছু জানা ছিলোনা আমার।

Comments are closed.