How to easily remove ads from the Android app!

সাদ ইবনে রহমান / জানুয়ারী 28, 2021

যেভাবে খুব সহজেই বিজ্ঞাপন সরিয়ে ফেলবেন অ্যানড্রয়েড অ্যাপ থেকে !

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

আমরা আমাদের স্মার্টফোনে নানা ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। প্রায় সব ফ্রি অ্যানড্রয়েড অ্যাপের নিচে ব্যানার বানিয়ে বিজ্ঞাপন দিয়ে দেয়া হয় যা দৃষ্টি কটু এবং বিরক্তিকর। আবার নির্দিষ্ট সময় পরপর ফুল স্ক্রীন অ্যাড দিয়ে দেয়া হয়। অনেকে এই অ্যাড থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন অ্যাড ব্লকার যেমন অ্যাডগার্ড , ব্লক অ্যাডা ব্যবহার করেন যা আসলে ভিপিএন এর মাধ্যমে অ্যাড ফিল্টার করে । এই প্রক্রিয়াও কাজে লাগে কিন্তু অনেক ব্যাটারি ড্রেন করে । তাই আজকে আপনাদের দেখাব কিভাবে অ্যানড্রয়েড অ্যাপ খুবই সহজ ভাবে এডিট করে স্থায়ীভাবে বিজ্ঞাপন দূর করবেন। এটি যে কেউ করতে পারবেন, সাধারণ একটি উইন্ডোজ কম্পিউটার থাকলেই চলবে । কোন প্রকার কোডিং জানতে হবে না।

বিজ্ঞাপন দূর করতে যে টুলস গুলো ডাউনলোড করবেনঃ

আমাদের এই পদ্ধতি অনুসরণ করতে তিনটি টুলস লাগবে। নিচের ডাউনলোড লিংক থেকে তিনটি টুলস ডাউনলোড করে তারপর উইন্ডোজ পিসিতে ইন্সটল করুন। নিচের ওয়েবসাইটে গিয়ে নিচে স্ক্রল করলেই নিচের ছবির মতো ডাউনলোড অপশন পেয়ে যাবেন। আপনি চাইলে গুগল ড্রাইভ থেকে কিংবা অ্যানড্রয়েড ফাইল হোস্ট থেকে ডাউনলোড করতে পারেন।

ওয়েবসাইট – https://forum.xda-developers.com/

বিজ্ঞাপন দূর করতে যে টুলস গুলো ডাউনলোড করবেন

টুলসঃ

  • APK Easy Tool
  • java 8
  • Notepad++

APK Easy Tool ডাউনলোড লিংক – https://androidfilehost.com/?w=files&flid=52342

java 8 ডাউনলোড লিংক – https://java.com/en/download/

Notepad++ ডাউনলোড লিংক –  https://notepad-plus-plus.org/downloads/

 

যেভাবে সেটআপ করবেনঃ

প্রথমেই আপনার উইন্ডোজ কম্পিউটারে java 8 ইন্সটল করে নিন । java 8 অ্যানড্রয়েড অ্যাপ কম্পাইল এবং ডিকম্পাইল করতে কাজে লাগে। এরপর  APK Easy Tool ইন্সটল করুন । ইন্সটল করে ওপেন করলে এইরকম একটি ইন্টেরফেস দেখতে পাবেন

বিজ্ঞাপন দূর করতে যে টুলস গুলো ডাউনলোড করবেন

এখন যে অ্যানড্রয়েড ফাইলটি থেকে বিজ্ঞাপন দূর করবেন সেটিকে ব্রাউজ করে সিলেক্ট করুন। বলে রাখা ভালো যেকোনো অ্যানড্রয়েড অ্যাপ এর এপিকে ফাইল https://apkpure.com/ ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। অ্যাপ সিলেক্ট করা হয়ে গেলে Decompile বাটনে ক্লিক করুন ।

বিজ্ঞাপন দূর করতে যে টুলস গুলো ডাউনলোড করবেন

একটু সময় অপেক্ষা করুন। ডিকম্পাইল হতে সময় দিন । কিছু সময় পর একটি পপ আপ চলে আসবে । এরপর OK ক্লিক করে নিচে Decompiled APK Directory তে ক্লিক করুন ।

এরপর আপনাকে ডিকম্পাইল হওয়া ডিরেক্টরিতে নিয়ে যাওয়া হবে । সেখানে আপনার এপিকে ফাইলের নামে একটা ফোল্ডার দেখতে পাবেন। ওই ফোল্ডারে ক্লিক করে ব্রাউজ করুন । ফোল্ডারে ঢুকে সেখানে AndroidManifest.xml নামে একটা ফাইল দেখতে পাবেন। এই ফাইলটি আমাদেরকে এডিট করতে হবে। ফাইল টি সাধারণ নোট প্যাড দিয়েও ওপেন করা যায়। তবে নোটপ্যাড প্লাস প্লাস দিয়ে করা সুবিধাজনক।

যেভাবে এডিট করবেনঃ

যেভাবে এডিট করবেন

AndroidManifest.xml ফাইলটি নোটপ্যাড প্লাস প্লাস দিয়ে ওপেন করুন । ওপেন করার পর নিচের ছবির মতো ইন্টারফেস আসবে। নোটপ্যাড খুলে গেলে (CRL+F) কন্ট্রোল এবং এফ কী একসাথে চেপে ধরুন। একটি নতুন ডায়লগ বক্স চলে আসবে । এখানে ads লিখে সার্চ দিন। find next বাটনে ক্লিক করলে একের পর এক লাইন আসতে থাকবে। যে লাইনে ads লেখাটি দেখতে পাবেন ওই লাইনটি পুরোপুরি ডিলিট করে ফেলুন। একটু খেয়াল করলে বুঝতে পারবেন কোনো লাইন উদাহরণস্বরূপ  <service> দিয়ে শুরু হয় এবং </service> দিয়ে শেষ হয় । এভাবে পুরো লাইনটি মাউস দিয়ে সিলেক্ট করে মুছে দিন।

যেভাবে এডিট করবেন

যেভাবে এডিট করবেন

এভাবে ads যুক্ত সকল লাইন সিলেক্ট করে ডিলিট করে ফেলুন। তারপর ফাইলটিকে সেভ করুন। আপনার কাজ প্রায় শেষ । এবার APK Easy Tool অ্যাপে এসে Compile বাটনে ক্লিক করুন। কিছুক্ষন সময় দিন পুনরায় কম্পাইল হওয়ার জন্য। কম্পাইল হয়ে গেলে নিচে কম্পাইল ডিরেক্টরিতে ক্লিক করলেই বিজ্ঞাপন বিহীন APK ফাইলটি পেয়ে যাবেন । এরপর যেকোনো এন্ড্রয়েড ডিভাইসে নিয়ে ইন্সটল করুন ।

যেভাবে এডিট করবেন

এখানে বলে রাখা ভালো যে সব এপিকে ফাইল এভাবে এডিট করে বিজ্ঞাপন দূর করা যাবে না । তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই পদ্ধতি কার্যকর।

(Visited 223 times, 1 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

Comments

Comments are closed.