how to increase your typing speed

Al Nayem / জুন 13, 2020

টাইপিং স্পীড বাড়াবেন যেভাবে

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

টাইপিং স্পিড বর্তমানে অনেক গুরুত্বপূর্ণ একটা ফ্যাক্টর । বিশেষ করে যারা লেখালেখির সাথে জড়িত তাদের জন্য টাইপিং স্পিড বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। আমার আজকের লেখা মূলত টাইপিং স্পিড বাড়ানোর কিছু টেকনিক নিয়ে।

১. টাইপিংয়ের স্থান ঠিক করুন

অনেকেরই ভ্রান্ত ধারণা আছে যে দ্রুত টাইপিং করতে হলে কিবোর্ডের উপর অনেক ভালো ধারনা থাকতে হবে। কিন্তু ধারণাটি পুরোপুরি সঠিক নয় ৷ কিবোর্ডের উপর আপনার দক্ষতার সাথে সাথে আপনি কোন জায়গায় বসে টাইপিং করছেন এটাও ইম্পরট্যান্ট। ভালো করে টাইপ করার জন্য টেবিল-চেয়ার ব্যবহার করা উচিত। কখনোই কোলের উপর ল্যাপটপ নিয়ে ইফিশিয়েন্ট টাইপিং আশা করতে পারেন না ।

২. আপনার বসার ধরন ঠিক করুন

চেয়ারে বসার পর আপনার পিঠ চেয়ারের পিঠের সাথে লাগিয়ে দিন। পা দুইটি সমান্তরালে রেখে মেঝের সাথে পায়ের পাতা লাগিয়ে রাখুন ।
এরপর হাতদুটো পজিশন অনুযায়ী কি-বোর্ডের উপর রাখুন । আর মাথা – র সাথে কম্পিউটারের স্ক্রিন আপনার সুবিধামতো রাখুন ।

Typing
Typing

৩. কি-বোর্ডের সব বাটনকে একান্ত আপন করে নিন

কিবোর্ড সম্পর্কে আপনার ধারনা এমন হওয়া উচিত যাতে করে চোখ বন্ধ করে কোন বাটন কোন জায়গায় আছে তা বলে দিতে পারেন।  এছাড়া হাতের আঙুলগুলোকে এমনভাবে ট্রেইন করুন যাতে মুভ করলে আপনি ঠিক যে বাটনটিতে প্রেস করতে চাচ্ছেন ঐটাতেই প্রেস হয় ৷ এজন্য আপনাকে অব্যশই প্রচুর প্র্যাকটিস করতে হবে ।

৪. প্রেস করার সময় চোখ বন্ধ করে জোরে বাটনটির নাম উচ্চারণ করুন

এই ট্রিকসটি যারা বিগিনার তাদের জন্য খুবই ভালো কাজ করে ।  এভাবে প্র্যাকটিস করুন ৷

৫.  আস্তেধীরে না দেখে টাইপিং শুরু করুন

আপনার টাইপিং স্পিড একদিনে বেড়ে যাবে না ।  আপনি না কিবোর্ড না দেখে মনিটরের দিকে তাকিয়ে টাইপিং করুন ।  প্রথমদিকে প্রচুর ভুল হবে, বারবার ব্যাকস্পেস চাপতে হবে, নিজেকে এলিয়েন এলিয়েন লাগবে ৷  কিন্তু এইভাবে যদি আপনি বারবার চালিয়ে যান তাহলে দ্রুত আপনি টাইপিং য়ে মাস্টারি করতে পারবেন ।

৬. কিছু প্র্যাকটিস ট্র্যাকার

আপনার টাইপিং স্কিল কতটুকু আপডেট হলো তার ট্রেস করার জন্য কিছু ওয়েবসাইট আছে।  ঐখানে আপনি আপনার টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন,  আপনার উন্নতি রেকর্ড করতে পারবেন এবং অন্যদের দেখে অনুপ্রাণিত হতেও পারবেন ৷  এরকম জনপ্রিয় কয়েকটি ওয়েবসাইট হলোঃ
TypingClub
The Typing Cat
Typing.com

৭. শুনে লেখা

আপনি টাইপিং করার মতো কিছু পাচ্ছেন না?
তাহলে এটা আপনার জন্যে ।
আপনি কিছু শুনে তা টাইপিং করতে পারেন।  দুইটাই একইসাথে চালিয়ে যান ।  শ্রুতি এবং টাইপিং একসাথে ।  আপনার স্পিড বাড়াতে খুবই ভালো কাজ করবে এটি ।

৮.আপনার অগ্রগতি পর্যবেক্ষণ করুন

আপনি এনশিউর করেন যে,  আপনি টাইপিংয়ে আপনার অগ্রগতি বারবার দেখছেন।  কারণ, এটা আপনাকে অনুপ্রাণিত করবে ।
অগ্রগতি বলতে এখানে, আপনি প্রতি মিনিটে কতগুলো শব্দ লিখলেন তা নয়  বরং আপনি খুব ভালোমতো কি-বোর্ডের সাথে পরিচিত হয়ে উঠুন আর প্র্যাকটিস করতে থাকুন ।  দেখবেন আপনা আপনি স্পিড বেড়ে যাচ্ছে ।

তখন আমাকে একটি ধন্যবাদ দিতে ভুলবেন না যেন।

(Visited 338 times, 7 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে