plastic bottle that are safe to reuse

অভিতোষ চক্রবর্তী / সেপ্টেম্বর 23, 2020

প্লাস্টিকের বোতলে পানীয় জল রাখা কতোটা নিরাপদ?

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

পানির অপর নাম জীবন। পানি ছাড়া আমাদের দৈনন্দিন জীবন হয়ে পড়ে একেবারেই অচল। আমাদের দেহের প্রায় ৬৫ থেকে ৭০%ই জলীয় পদার্থ। আর আমাদের দেহের স্বাভাবিক কার্যক্রম সচল রাখার জন্য সুপেয় পানি পান করার কোনো বিকল্প নেই। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দৈনিক প্রায় তিন লিটার পানি পান করা উচিত। আমরা অনেকেই আমাদের বাসা-বাড়িতে প্লাস্টিকের বোতলে পানি রেখে অভ্যস্ত। কিন্তু পানীয় জল রাখার জন্য প্লাস্টিকের বোতলের ব্যবহার ঠিক কতোটা স্বাস্থ্যসম্মত? আসুন জেনে নেয়া যাক।

আধুনিক সভ্যতার বিকাশের সাথে পাল্লা দিয়ে পরিবর্তন ঘটছে আমাদের দৈনন্দিন জীবনযাত্রার। এখন আমরা প্রায় সবাই-ই পুরনো কোমল পানীয়ের বোতল কিংবা মোড়কজাত পানির বোতলে আমাদের পানীয় জল সংরক্ষণ করি। প্রথমেই বলে রাখা ভালো, প্লাস্টিকের পণ্য আমাদের শরীরের পক্ষে কোনো অবস্থাতেই ভালো নয়। প্লাস্টিক তৈরি করা হয় বিভিন্ন ধরণের রাসায়নিক পদার্থ দিয়ে, যা মানবদেহের জন্য ক্ষতিকর। আমরা সাধারণত যেই কোমল পানীয়ের বোতল কিংবা মিনারেল ওয়াটারের বোতলগুলি পানি রাখতে ব্যবহার করি সেগুলো কেবল একবার ব্যবহারের জন্যই প্রস্তুতকৃত। অর্থাৎ, মাত্র একবার ব্যবহার করেই ওই বোতলগুলোকে ফেলে দেওয়া সমীচীন।

দীর্ঘদিন ধরে “ওয়ান-টাইম” বা একবার ব্যবহারের উপযোগী এসব প্লাস্টিকের বোতল ব্যবহার করলে তৈরি হতে পারে কিছু মারাত্মক স্বাস্থ্যগত ঝুঁকি। এসব বোতলগুলো অনেকদিন ধরে ব্যবহারের ফলে এতে রাখা পানিতে জন্ম নিতে পারে ক্ষতিকর ব্যাকটেরিয়া। এছাড়াও অনেক বিশেষজ্ঞের মতে, দীর্ঘদিন প্লাস্টিকের বোতলে রাখা পানি পান করলে স্তন ক্যান্সারের মতো জটিল রোগ দেখা দিতে পারে। প্লাস্টিক ফ্লোরাইড, আর্সেনিক, অ্যালুমিনিয়াম প্রভৃতি মানবদেহের জন্য ক্ষতিকর পদার্থ নির্গত করে। এসব পদার্থ পানির সাথে মিশে বিভিন্ন স্বাস্থ্যগত জটিলতার জন্ম দিতে পারে। ওয়ান টাইম প্লাস্টিকের বোতল দীর্ঘদিন ধরে ব্যবহারের ফলে বন্ধ্যাত্বের মতো সমস্যা তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।

 

পানীয় জল রাখার জন্য বিশেষায়িত বোতল

 

যে কোনো প্লাস্টিকের বোতলে একটু খেয়াল করলেই দেখা যায় যে একটি ত্রিকোণাকৃতির পুনর্ব্যবহারের চিহ্ন থাকে এবং এই চিহ্নের ভিতর একটি সংখ্যা লেখা থাকে। ১ থেকে ৭ পর্যন্ত এসব সংখ্যা দ্বারা প্লাস্টিকটির বিভিন্ন অবস্থা বোঝানো হয়ে থাকে। এর মধ্যে ১ লেখা বোতলগুলি কেবল একবার ব্যবহারের জন্যই প্রস্তুতকৃত। ২,৩ এবং ৬ দ্বারা চিহ্নিত বোতলগুলি মানবদেহের জন্য খুবই ঝুঁকিপূর্ণ এবং এসকল বোতলে পানীয় জল রাখা কোনোভাবেই নিরাপদ নয়। এধরণের বিপজ্জনক প্লাস্টিকের বোতলে গরম পানি রাখলে পানির তাপের ফলে প্লাস্টিকের সাথে বিক্রিয়ায় ক্ষতিকর বিভিন্ন পদার্থ তৈরি হয়। এছাড়া দীর্ঘদিন “নন ফুড-গ্রেডেড” প্লাস্টিকে রাখা পানীয় জল গর্ভবতী নারীদের ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক।

 

plastic bottle that are safe to reuse

 

আমরা সবাই জানি যে, যেকোনো ধরণের প্লাস্টিক পণ্যই আমাদের পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই আমাদের যতোটা সম্ভব প্লাস্টিকের ব্যবহার এড়িয়ে চলাই ভালো। তারপরেও যদি পানীয় জল সংরক্ষণে প্লাস্টিকের বোতলের ব্যবহার করতেই হয়, তবে ৪,৫ ও ৭ নং কোডযুক্ত বোতলের ব্যবহার তুলনামূলকভাবে অনেকটাই নিরাপদ। তবে পানীয় জল রাখার জন্য সবথেকে ভালো উপায় হলো কাঁচ, স্টিল, মাটি অথবা সিরামিকের পাত্র ব্যবহার করা। সুতরাং, মিনারেল ওয়াটারের বোতল একবার ব্যবহার করে ফেলে দেয়াই শ্রেয়।

(Visited 267 times, 6 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে