MD.Raju / মে 12, 2020

ফেসবুক একাউন্ট রিকভার করার ৫টি অব্যর্থ উপায়

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আসসালামু আলাইকুম। আশা করি সবাই কুশলে আছেন।
আচ্ছা, আপনি কি আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে পারছেন না, নাকি আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে? তবে আর চিন্তা নয়। আজ আমরা আলোচনা করব কিভাবে আপনার ফেসবুক একাউন্ট রিকভার করতে পারেন।
মনে রাখবেন, যদি আপনার একাউন্টে ব্যাকআপ রিকভারি অপশন এড করা না থাকে,তবে আপনার ফেসবুক একাউন্ট রিকভার করা খুবই কষ্টসাধ্য একটি বিষয়। নিম্নে বর্ণিত ৫টি উপায়ের মাধ্যমে ফেসবুক একাউন্ট রিকভার করার জন্য আপনাকে হতে হবে ধৈর্যশীল। কিন্তু আশার ব্যাপার হল যে, যখন অন্য সকল উপায় ব্যর্থ হয়েছে, এই পদ্ধতি গুলো অনুসরণ করে অনেকেই তাদের ফেসবুক একাউন্ট রিকভার করতে সক্ষম হয়েছেন।

তা হলে শুরু করা যাকঃ

১ম পদ্ধতিঃ

অনেকে সময় আমরা একাধিক ডিভাইস থেকে ফেসবুকে লগইন করে থাকি। যেমন ল্যাপটপে, পিসিতে, অন্য কোন মোবাইল ফোনে। ডিভাইস টি আপনার নিজের হোক, বন্ধুর হোক বা অন্য কারও হোক। তাতে কোন সমস্যা নেই। যদি এমন কোন ডিভাইস পান যেটায় আপনার একাউন্ট লগ আউট করা নাই তবে খুব সহজেই reset code এর মাধ্যমে আপনার একাউন্ট রিকভার করতে পারবেন। এজন্য আপনাকে এই এড্রেসে যেতে হবে- https://facebook.com/settings/security/password/
এখানে গিয়ে আপনাকে শুধুমাত্র নতুন একটি পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে।

 

 

২য় পদ্ধতিঃ

যদি অন্য কোন ডিভাইসে লগইন করা না থাকে তবে আপনি এই পদ্ধতি টি অনুসরণ করুন। এজন্য আপনার অন্য একটি ফেসবুক একাউন্ট এর প্রয়োজন হবে যার ফ্রেন্ড লিস্টে আপনি আছেন । এই একাউন্ট টি আপনার বন্ধুর হলেও হবে। প্রথমে অন্য একাউন্টে লগইন করে আপনার যে একাউন্ট টি রিকভার করতে চান তার প্রোফাইল পেজে যান। এরপর এই পেজের লিংক টি কপি করে আপনি লগ আউট করুন। তারপর পুনরায় সেই কপি করা পেজ তথা আপনার প্রোফাইল পেজে যান। সেখান থেকে Find Support or Report Profile অপশন খুজে বের করে তাতে ক্লিক করুন। ক্লিক করার পর আরও কতকগুলো অপশন পাবেন। সেখান থেকে I Can’t Access My Account অপশন টি সিলেক্ট করুন এবং তারপর Next বাটনে ক্লিক করুন। এরপর যে পেজটি আসবে সেখান থেকে Recover this account অপশনে ক্লিক করুন। এরপর আপনি আপনার ইমেইল এর ইনবক্সে একাউন্ট রিকভারির একটি লিংক পাবেন। সেই লিংক এ গিয়ে প্রথম পদ্ধতির নিয়ম গুলো ফলো করে আপনার ফেসবুক একাউন্ট রিকভার করতে সক্ষম হবেন।

৩য় পদ্ধতিঃ

যদি কোন কারনে উপরের পদ্ধতিটি অনুসরণ করা সম্ভব না হয় তাহলে আপনি-  https://www.facebook.com/recover.php
এই লিংকে এ যান। এখানে আপনার ফেসবুক একাউন্টের সাথে সংযুক্ত ইমেল এড্রেস বা ফোন নাম্বার দিন। এরপর continue বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর যে পেজ আসবে আপনি সেখানে Enter Security Code নামক একটি ঘর পাবেন। ইমেইল এ পাওয়া আপনার সিকিউরিটি কোডটি এখানে কপি করে পেস্ট করুন। এরপর প্রথম পদ্ধতির মত আপনার পাসওয়ার্ড চেঞ্জ করুন। যদি সিকিউরিটি কোড না পেয়ে থাকেন তবে Didn’t get a code? অপশনে ক্লিক করবেন। কয়েক মিনিটের ভিতর আপনি সিকিউরিটি কোড পেয়ে যাবেন।

৪র্থ পদ্ধতিঃ

অনেক সময় দেখা যায় হ্যাকাররা আপনার ফেসবুক একাউন্টের ইমেইল এড্রেস ও ফোন নাম্বার চেঞ্জ করে ফেলেছে। ফলে উপরোক্ত পদ্ধতি গুলো অনুসরণ করা সম্ভব হচ্ছে না। এখন কি করবেন? না ভয় পাওয়ার কিছুই নেই। এমন অবস্থা হলে আপনি  https://www.facebook.com/recover/extended?no_access=1 লিংকে ক্লিক করুন।
এই পেজে যাওয়ার পর পেজের নিচে বাম দিকে new email address or phone number বলে অপশন পাবেন। এখানে আপনি আপনার ইমেইল এড্রেস বা ফোন নাম্বার দিন। এরপর Continue বাটনে ক্লিক করুন।

যদি পূর্ব থেকে আপনার একাউন্টে Trusted Contacts সেভ করা থাকে তবে পরবর্তীতে যে পেজ আসবে সেখানে তাদের ভিতর থেকে কমপক্ষে তিন জনের ইউজার নেম সঠিক ভাবে প্রবেশ করাতে হবে। এরপর তাদের কাছে যে সিকিউরিটি কোড যাবে সেগুলো পরবর্তী পেজে প্রবেশ করালেই আপনি আপনার একাউন্ট রিকভার করতে পারবেন।

কিন্তু যদি আপনার Trusted Contacts সেট করা না থাকে তবে আপনাকে একটি security questions এর উত্তর দিতে হবে। আপনার উত্তর সঠিক হলে ২৪ ঘন্টার মদ্ধ্যে আপনি ইমেইল এ একটি লিংক পাবেন। এই লিংকে গিয়ে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করে আপনার ফেসবুক একাউন্ট রিকভার করতে পারবেন।
আপনার একাউন্ট হ্যাক করে হ্যাকার যদি উদ্দেশ্য প্রণোদিত পোস্ট ও কমেন্ট করে আপনাকে বিব্রত করতে চেস্টা করে তখন ও আপনি এই পদ্ধতি অনুসরণ করে আশানুরূপ ফল পেতে পারেন। বিস্তারিত জানতে ভিজিট করুন – http://www.facebook.com/help/?page=203917589649396

৫ম পদ্ধতিঃ

যদি উপরের কোন পদ্ধতিতেই আপনি আপনার একাউন্ট ফিরে না পান তবে আপনার শেষ ভরসা হচ্ছে এই পদ্ধতিটি।
প্রথমে আপনি  https://www.facebook.com/help/contact/183000765122339 এই লিংকে এ যান। সেখানে গিয়ে আপনার ন্যাশনাল আইডি কার্ডের স্ক্যান করা একটি কপি আপলোড করুন ( স্ক্যান করা কপি টি অবশ্যই jpeg ফরম্যাটে হতে হবে) এবং সাথে আপনার ইমেইল বা ফোন নাম্বার দিয়ে send বাটনে ক্লিক করুন।
উল্লেখ্য যে, আপনার ফেসবুক একাউন্ট ও আইডি কার্ডের নেম, জন্ম তারিখ,প্রোফাইল পিকচার একই হওয়া লাগবে।

এছাড়াও আপনি আপনার আইডি কার্ডের ফটোকপি ও ইমেইল বা ফোন নাম্বার সহ আপনার আইডি টিতে কেন প্রবেশ করতে পারছেন না তার বর্ণনা দিয়ে এই [email protected] এড্রেসে ইমেইল সেন্ড করতে পারেন।
আশা করা যায় দ্রুত আপনার সমস্যার সমাধান হবে।

যদি কোন কারনে উপরে বর্ণিত কোন উপায়েয় আপনার ফেসবুক একাউন্ট রিকভার করা সম্ভব না হয়,তাহলে নতুন আরেক একাউন্ট খুলতে হবে।
যদি আপনার ফেসবুক একাউন্ট রিকভার করার অন্য কোন উপায় জানা থাকে তবে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।
আজ তাহলে এই পর্যন্ত। সকলের জন্য রইল শুভ কামনা। ঘরে থাকুন,সুস্থ থাকুন।
আসসালামু আলাইকুম।
ধন্যবাদ।

(Visited 6,005 times, 661 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

One Comment

Comments are closed.