asaduzzaman347 / মার্চ 25, 2020

কিভাবে মন শান্ত রাখবেন

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

মনকে শান্ত রাখতে অবশ্যই আপনাকে কিছু রুটিন ফলো করতে হবে। মন শান্ত থাকলে শান্তি আসে। মন শান্ত থাকলে যে কোন কঠিন পরিস্থিতির মোকাবেলা করা খুব সহজ হয়। তবে মনকে শান্ত করা কিন্তু মোটেই সহজ ব্যাপার না।

মনকে শান্ত রাখার জন্য কিছু মানসিক প্রশিক্ষণের প্রয়োজন। বেশ কিছু মানসিক প্রশিক্ষণের মাধ্যমে আপনার মনকে শান্ত রাখতে পারবেন।মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন এ প্রসঙ্গে  বেশ কিছু গুরুত্বপূর্ণ টিপস দেন। তিনি জানান, নিয়মিত প্রার্থনা করা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সচেনতা, সমস্যা সমাধানের পদ্ধতি জানা, ব্যর্থতাটাকে মেনে নেওয়া, শরীরের যত্ন নেওয়ার মাধ্যমে শান্ত রাখা যায় মনকে। আর মন শান্ত তো সব কঠিন পরিস্থিতি হাতের মধ্যে চল আসে।

বিশেষজ্ঞদের মতানুসারে মন শান্ত করার কিছু টিপস নিম্নে উল্লেখ করা হল।

১. সামাজিকতা বজায় রাখা

মন শান্ত রাখার একটি ভাল পদ্ধতি হল সামাজিকতা বজায় রাখা। সমাজের লোকদের  সাথে যখন ভাল সম্পর্ক তৈরী হবে তখন এমনিতেই মন শান্ত থাকবে।

২.সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সচেনতা

যে কোন কাজে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে হবে। তাহলে কোন কাজে ব্যর্থতা আসবে না । ফলে আপনার মন শান্ত থাকবে।

৩.সমস্যা সমাধানের পদ্ধতি জানা

আমাদের দৈনদিন কাজে নানা ধরনের সমস্যা থাকে। সেসব সমস্যা সমাধানের পদ্ধতি জানতে হবে এবং তার সমাধান করতে হবে। তাহলে নিজেকে শান্ত রাখা যাবে।

৪. লক্ষ্যের দিকে স্থির থাকা

জীবনের সকল কাজে লক্ষ্য ঠিক করতে হবে এবং সেই লক্ষ্যে স্থির থাকতে হবে। তাহলে আপনি অস্থিরতায় ভুগবেন না এবং আপনার মন শান্ত থাকবে।

৫. ব্যর্থতা মেনে নেওয়া

ব্যর্থতা এবং সফলতা জীবনের একটি অংশ। তাই এটিকে মেনে নিতে হবে।  নিজেকে বুঝাতে হবে, ব্যর্থতা হল সফলতার একটি ধাপ । কোন কাজে অসফল হলে তা থেকে কিভাবে সফল হওয়া যায় তা জানতে হবে।

৬. পরিবারকে সাথে সময় কাটানো

আমরা অনেক সময় কাজের চাপে নিজের নিজের পরিবারের সাথে আলাদাভাবে সময় কাটানো হয়ে ওঠে না। বিনোদন উপভোগ করতে পারি না। এটা অনেক সময় হিতে বিপরিত হয়ে ওঠে। তাই নিজের কাছের মানুষ এবং নিজের পরিবারের জন্য আলাদা সময় দিতে হবে। এটি আপনার আস্থিরতা কমাবে এবং মনকে শান্ত রাখতে সাহায্য করবে।

৭. নিজের প্রতি খেয়াল রাখা

আপনার নিজের প্রতি খেয়াল রাখতে হবে। নিজের শরীরের যত্নবান হতে হবে। প্রতিদিন আপনাকে ৮ ঘন্টা ঘুমাতে হবে। তাহলে মনকে শান্ত রাখা যাবে।

৮. আপনি কোন কাজে সক্ষম

আপনি কোন কাজে সক্ষম সে সস্পর্কে আগে ভাবতে হবে। যে কোন কাজের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নিজে যে কাজে সক্ষম তা বাছাই করতে হবে। নিজের কাজ করার আগে ভাবতে হবে বিপদে পরলে কি করব এবং কোথা থেকে সাহায্য নেব?

৯. নিয়মিত প্রার্থনা করা

মনকে শান্ত রাখার একটি কৌশল নিয়মিত প্রার্থনা করা। নিয়মিত প্রার্থনা করলে শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম হবে এবং মন স্থির থাকবে যার ফলে মন শান্ত থাকবে।

(Visited 178 times, 3 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

One Comment

  • Mehedi Hasan Khan says

    নিজের মধ্যে পজিটিভিটি গ্রো করতে পারলে ব্যাপারগুলা অনেক সহজ হয়ে যায়। যত বেশি নেগেটিভিটি, তত বেশি ঝামেলা।

Comments are closed.