how-to-get-back-the-deleted-message-on-facebook

tasnim / ডিসেম্বর 29, 2020

ফেসবুকে রিমুভড হওয়া মেসেজ কীভাবে ফেরত পাবেন?

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

সোসাল মিডিয়ার জগৎ এ ফেসবুক ঠাই করে নিয়েছে সারা বিশ্বের মানুষের হৃদয়ে। আজ তাই ফেসবুক ছাড়া কোনো কাজ কল্পনাই করা যায় না। পড়াশোনা, ব্যবসা, চাকুরী, যোগাযোগ ইত্যাদি থেকে শুরু করে জীবন পরিচালনার প্রায় সকল কাজ-ই এখন ফেসবুকের উপর নির্ভরশীল হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত ফেসবুকের বিভিন্ন আপডেট ও নতুন ফিচারস মানুষকে করে তুলছে ফেসবুকের উপর আরও বেশি নির্ভরশীল। ফেসবুক আজ তাই সকলের মধ্যমনি। একে ছাড়া জীবন যেন পুরোটাই অচল হয়ে দাঁড়িয়েছে। কোয়ারেন্টাইন লকডাউনে মানুষ আরও বেশি ফেসবুকের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। এর যেমন খারাপ দিক রয়েছে, ভালো দিকও ঠিক এক-ই ভাবে রয়েছে।

আজকের আর্টিকেলটিতে ফেসবুকের একটি ফিচার নিয়ে আলোচনা করা হবে। আমরা অনেক সময় বন্ধুদের কোনো মেসেজ দিয়ে ভুলবশত রিমুভ করে ফেলি। হতে পারে সেটা কোনো ছবি, ভিডিও, কিংবা কোনো মেসেজ, যেখানে অতি গুরুত্বপূর্ণ কোনো তথ্য লেখা ছিল। ইচ্ছা করে রিমুভ করে দিলে সেটা আলাদা ব্যাপার। কিন্তু যদি ভুল বশত মেসেজ রিমুভ হয়ে যায়, তখন সত্যি খুব খারাপ লাগে। মানুষ সবসময় তার স্মৃতিকে আকড়ে ধরে বেঁচে থাকতে চায়। এমন অনেক পুরোনো দিনের কথা শুধুমাত্র ক্যামেরা বন্দী ছবি বা ভিডিওর মধ্যেই খুঁজে পাওয়া যায়। বাস্তবে আর খুঁজে পাওয়া যায় না। তাই ভুল বশত এধরনের কোনো স্মৃতি হারিয়ে গেলে সত্যি খুব খারাপ লাগে।

কিন্তু এখন যদি রিমুভ হওয়া মেসেজ পুনরায় ফেরত পাওয়া সম্ভব হয়, তখন আপনার প্রতিক্রিয়াটা কেমন দাঁড়াবে?

জি, ভুল শুনছেন না। আপনি হয়তো এতদিন মনে করতে পারেন যেটা গেছে, গেছে। আর কখনো ফেরত পাওয়া সম্ভব না। কিন্তু এই আর্টিকেলটি পরার পর আপনার ধারণা ভুল প্রমাণ হয়ে যাবে। আপনি আর কখনো এরকম কিছু ভাববেন না। তো চলুন, জেনে নেওয়া যাক, কীভাবে হারিয়ে যাওয়া যেকোনো মেসেজ ফেরত পাবেন।

তিনটি সহজ ধাপে এই প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে থাকে।

প্রথম ধাপঃ

এই ধাপে আপনাকে আপনার ফেসবুক ডাটার কপি ডাউনলোড করে নিতে হবে। এজন্য সর্ব প্রথম আপনার ফেসবুক সেটিংস এ যেতে হবে। সেখানে গিয়ে ” Your Facebook Information ” অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে  “Download Your Information” অপশনটি দেখা যাবে। এই অপশনে প্রবেশ করে আপনাকে “Messages” অপশনটি চেক দিয়ে দিতে হবে এবং “Create File” বাটনে ট্যাপ করতে হবে। তারপর Facebook ফাইলটি ক্রিয়েট করবে এবং এটি প্রস্তুত হতে ১০ মিনিট হতে কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে, ফাইলটি ক্রিয়েট হলে আপনি একটি নোটিফিকেশন পাবেন এবং ফাইলটি “Download Your Information” অপশনটির Available Copies সেকশনে  “Pending” অবস্থায় পাবেন। এরপর “Download” বাটন ক্লিক করে দেবেন। এই বাটনটিতে ক্লিক করার পর প্রম্পট অপশন আসবে। এখানে এসে আপনাকে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চাওয়া হবে। অতঃপর টাইপিং অপশন এ যেয়ে আপনাকে ফেসবুক পাসওয়ার্ড সতর্কতার সাথে টাইপ করতে হবে। পাসওয়ার্ড দেওয়ার কিছুক্ষণের মধ্যেই আপনার এই ডাউনলোড প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। আপনি দেখতে পাবেন আপনার কনভার্সেশন সবগুলো ডাউনলোড করা হয়ে গেছে।

 

 

দ্বিতীয় ধাপঃ

এই ধাপটিতে আপনাকে পাসওয়ার্ড সাবমিট করতে হবে। অতঃপর আপনি আপনার ডেটা বা ওই মেসেজগুলোর (যেগুলো রিমুভ হয়ে গিয়েছে) লিংক আপনার মেইল আইডিতে ইমেইল করে দেওয়া হবে। উল্লেখ্য যে এখানে মেইল আইডিটি হলো, আপনি যে মেইল আইডি দিয়ে ফেসবুক খুলেছেন। কিছুক্ষণ অপেক্ষা করার পর মেইল আইডি চেক করুন। মেইল ইনবক্স চেক করে আপনার কনভারসেশনের লিংক পেয়ে যাবেন। সেগুলোতে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত রিমুভড মেসেজ। অনেক ক্ষেত্রে ইমেইল ইনবক্স চেক করা ছাড়াও নোটিফিকেশন থেকে সরাসরি লিংকে ক্লিক করে মেসেজগুলো পেয়ে যেতে পারেন।

তৃতীয় ধাপঃ

রিমুভড হওয়া মেসেজ ফেরত পেতে এই প্রক্রিয়াটির সর্বশেষ ধাপ হচ্ছে এটি। এখানে আপনাকে যা করতে হবে তা হল, ডিলিট হওয়া মেসেজ এর ফাইল প্রথমে আনজিপ করুন। তারপর ফাইলটি ওপেন করুন। এবং এখানে আপনি আপনার ডিলেট হয়ে যাওয়া ছবি, ভিডিও, মেসেজ যে কোন কিছু পেয়ে যাবেন। তবে এখানে একটু সমস্যা হতে পারে। আপনার ফাইল গুলো সব html আকারে থাকবে। ফলে আপনাকে ব্রাউজার থেকে ওপেন করে নিতে হবে। আপনাকে ফাইলটিতে ডাবল ক্লিক করার পর যেই কয়টা ব্রাউজারের অপশন আসবে, সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী ব্রাউজারটিতে ক্লিক করুন। এখানে ডিলিট হয়ে যাওয়া সকল মেসেজ আপনার ফোনে সেভ হয়ে যাবে। আপনি চাইলে, এভাবেই ডিলেট হয়ে যাওয়া সকল মেসেজ রিকভার করে ফেলতে পারেন।

ফেসবুক ব্যবহার করার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করুন। হুট করে অনেক বিপদ-ই এসে যেতে পারে। আজ এ পর্যন্তই। ধন্যবাদ।

(Visited 111 times, 4 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে