Mashum Billah / এপ্রিল 25, 2020

যে খাবার খেলে আপনার বুদ্ধি বাড়বে!

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

কি অবাক হচ্ছেন? ভাবছেন বুদ্ধি বাড়ানোর জন্যও আবার খাবার আছে নাকি? হ্যাঁ, আছে ।

আমরা প্রতিদিনই খাওয়াদাওয়া করছি। শুধু একটু খেয়াল করে এই খাওয়ার অভ্যাস এ কিছুটা পরিবর্তন আনলেই আমাদের মস্তিষ্কের অনেক উন্নতি সম্ভব। আমাদের পুরো শরীর একটি সিস্টেম এর মত কাজ করে যার কেন্দ্রই হচ্ছে আমাদের মস্তিষ্ক। মস্তিষ্ক থেকেই সমস্ত সংকেত আমাদের শরীরের সমস্ত অংশে পৌঁছে আমাদের শরীরকে কর্মক্ষম করে তোলে। আমাদের হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাস, হাঁটা-চলা এমনকি আমাদের চিন্তাভাবনার কাজসহ শরীরের যাবতীয় কাজ করার জন্য মস্তিষ্ক সহায়তা করে। আর এই মস্তিষ্কের ক্ষমতা যাতে ঠিক থাকে সেদিকটা আমাদের খেয়াল রাখা উচিৎ।

চলুন আজকে জেনে নেওয়া যাক মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে আমাদের স্মরণশক্তি ও বুদ্ধি বৃদ্ধি করে এমন কিছু খাবার সম্পর্কেঃ-

১. মাছ

কথায় আছে, ” মাছে-ভাতে বাঙালি ”। কিন্তু আমাদের এখনকার সময়ের অনেক ছেলেমেয়েই মাছের নাম শুনলে নাক-মুখ কুঁচকে ফেলে। কিন্তু মস্তিষ্কের উপকারী খাবারের কথা বলতে গেলে কিন্তু এই মাছ এর নামই সবার আগে চলে আসে। বিশেষ করে স্যালমন মাছ, সামুদ্রিক পোনা মাছ আর মিঠা পানির বড় মাছ মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এগুলোতে রয়েছে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড।

২.কফি

এক কাপ কফি দিয়েই যদি আপনি দিনের শুরুটা করে থাকেন, তবে আপনার জন্য সুখবর!

কফির প্রধান যে দুইটি উপাদান- ক্যাফেইন এবং অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্কের জন্য উপকারী। ক্যাফেইনের মস্তিষ্কের জন্য উপকারিতাগুলোর মাঝে কয়েকটি হলো-

মনোযোগ বৃদ্ধি করে:  অ্যাডিনোসিন নামক একটি উপাদান আমাদের মস্তিষ্কে গিয়ে আমাদের ঘুম নিয়ে আসে। কফিতে থাকা ক্যাফেইন এই অ্যাডিনোসিন এর মস্তিষ্কে প্রবেশের পথ বন্ধ করে দেয়। এতে করে আমাদের ঘুম কম আসায় মনোযোগ বৃদ্ধি পায়।

মন ভালো করে: ক্যাফেইন আমাদের মন ভালো করে দিতে সাহায্য করে মস্তিষ্কে সেরোটনিন এর পরিমাণ বৃদ্ধি করে।

কর্মক্ষমতা বৃদ্ধি করে: একটি গবেষণায় পাওয়া গেছে যে, যারা দিনের শুরুতে বেশ অনেকখানি কিংবা সারাদিন অল্প করে কয়েকবার কফি নেন, মনোযোগ দিয়ে করতে হবে এমন কাজে তাদের কর্মক্ষমতা অন্যদের চেয়ে বেশি থাকে।

এমনকি দীর্ঘমেয়াদে কফি খেলে পারকিনসন্স এর মত স্নায়বিক অসুখ হওয়ার প্রবণতাও কমে যায় বলে দাবী করা হয়েছে এক গবেষণায়। অর্থাৎ মস্তিষ্ক ভালো রাখতে চাইলে অভ্যাস না থাকলেও কফি খাওয়ার অভ্যাস করে ফেলুন আজই।

৩.ডার্ক চকলেট

খুব সম্ভবত সবগুলো খাবারের মাঝে এটিই অনেকের প্রিয় হবে। এতদিন যেসব ডার্ক চকলেটপ্রেমীরা দাঁত নষ্ট হবে, মোটা হয়ে যাবে শুনে এসেছেন তাদের জন্য এসব কথার পাল্টা জবাব দেয়ার সময় চলে এসেছে।

ডার্ক চকলেট মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এর ফ্ল্যাবনয়েড উপাদান কগনিটিভ স্কিলের উন্নতি ঘটায়। এছাড়া মস্তিষ্কে নিউরন তৈরি করে যা নতুন বিষয় মনে রাখতে সাহায্য করে। এমনকি মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে ডার্ক চকলেট।

অনেক ধরণের খাবারই আপনার মস্তিষ্ক ভালো রাখতে পারে। ফলমূল, শাকসবজি, চা, কফি – এগুলোর অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের মস্তিষ্ককে কোনো ধরণের ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। আবার ডিম, বাদাম – এগুলোতে থাকা বিভিন্ন উপাদান আমাদের মস্তিষ্ককে উন্নত করে তোলে যাতে করে আমাদের স্মৃতিশক্তি বেড়ে যায় এবং আমরা অনেক নতুন কিছু শিখে সেগুলো মনে রাখতে পারি। এই খাবারগুলো খাওয়ার মাধ্যমে একইসাথে আমরা আমাদের মস্তিষ্ককে রক্ষা করতে এবং স্মৃতিশক্তি উন্নত করতে পারি।

তাই মস্তিষ্ককে সুস্থ রেখে যদি আপনি আপনার বুদ্ধিকে শাণিয়ে নিতে চান তাহলে আপনার প্রতিদিনকার খাবারের লিস্ট এ যোগ করুন এই খাবারগুলো।

(Visited 50 times, 1 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

One Comment

  • Mehedi Hasan Khan says

    ভালো লিখেছেন ভাই। তবে গবেষণার রেফারেন্সটা দিয়ে দিলে আরো ভালো হতো।

Comments are closed.