চুলের প্যাক এ জবা পাতা না ফুল

মাহবুবা হক / জুলাই 3, 2020

চুলের প্যাক এ জবা পাতা না ফুল

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

গতকালের পোস্ট এ অনেকেই আশ্চর্য হয়েছেন চুলের প্যাক এ জবা পাতা না ফুল!!!???

অনেকে প্রশ্ন করেছেন আপু জবা পাতা না ফুল ব্যবহার করবো । আসলে আমরা অনেকেই জানিনা জবা পাতাও জবা ফুল এর মতো চুলের যত্নে কার্যকর।

গোলাপ বা রজনীগন্ধার মত অভিজাত না হলেও চুলের যত্নে জবা ফুল যে কার্যকরী ভূমিকা রাখে তা সত্যিই অভাবনীয়। শুধু জবা ফুল-ই নয়, জবার পাতাও চুল পড়া কমানো সহ আরও অনেক উপকারে আসে।

চুলের প্যাক এ জবা পাতা না ফুল

১। কিছুটা নারকেল তেলে রোদে শুকানো জবা ফুল দিয়ে ২-৩ মিনিট ফুটান। এই তেল চুল পড়া এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

চুলের যত্নে জবা ফুল দিয়ে তৈরি নিয়মিত এই সল্যুশন মাথায় মাসাজ করলে মাথা ঠাণ্ডা থাকে এবং মাথার ত্বক সুস্থ রাখতে সহায়তা করে।

২। ১টি জবা ফুলের সাথে ৬টি জবা ফুলের পাতা নিয়ে ভাল করে ধুয়ে বেটে পেস্ট বানিয়ে মাথায় লাগান। এটি খুশকি থেকে মুক্তি পেতে সহায়তা করে। এক্ষেত্রে পেস্টটি ১৫-২০ মিনিট রেখে শুধু পানি দিয়ে ধুয়ে ফেলবেন। কোন সাবান বা শ্যাম্পু ব্যবহার করবেন না।

আরও উপকার পাবার জন্য ১ টেবিল চামচ মধু মেশাতে পারেন।

৩| ৫ চামচ আমলকি পাউডার নিন। তাতে ৫ চামচ জবা পাতা বেটে মিশিয়ে নিন। এই মাস্কটি আপনার চুলে দিয়ে রাখুন প্রায় ৩০ থেকে ৪০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। এই মাস্কটিতে চাইলে আপনি আমলকির রস ব্যবহার করতে পারেন। এভাবে মাসে দুই থেকে তিন বার ব্যবহারে আপনি পাবেন মজবুত আর স্বাস্থ্যোজ্জ্বল চুল।

৪| ৫/৬ টি জবা পাতা নিয়ে ২০-৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পাতাগুলো পিষে পানিতে নিয়ে কিছুক্ষণ হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। যা খুব পিচ্ছিল একটি দ্রবণ তৈরি করবে। দ্রবণটি মাথার স্কাল্প সহ পুরো চুলে দিয়ে ৩০ মিনিট রাখুন। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।এই মাস্কটি নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে।

হাতের কাছে এতো সহজ সমাধান থাকতে কেন আর চিন্তা??

(Visited 2,352 times, 31 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে