How to say no

Al Nayem / জুলাই 15, 2020

কাউকে “না” বলবেন কিভাবে?

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

সত্যি বলতে আমরা অনেকেই “না” শব্দটি বলতে দ্বিধাবোধ করি,নার্ভাস হয়ে যাই। অনেকেই মনে করে যদি সে তার কলিগদের কাছে বা বন্ধুদের কাছে কোনো বিষয় নিয়ে “না” বলে তাহলে তারা হয়ত ভাববে সে তার কাজ নিয়ে সিরিয়াস না বা কাজকে সে অ্যাভয়েড করার চেষ্টা করছে। আর, বন্ধুদের কোনো বিষয়ে না করলে অধিকাংশ সময়ই তারা ঐটা নিয়ে অন্য কিছু ভেবে বসে যার ফলে সম্পর্কে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। অনেকসময় “না” বলার পর লোকটাকে আমরা বারবার বুঝাতে চাই, আমরা কেন না বললাম। তাকে বারবার বুঝাতে থাকি যাতে করে সে আমার সম্পর্কে অন্য কিছু না ভাবে।


কিন্তু আসল ঘটনা ঘটে অন্যটা। আপনি যখন “না” বলা শিখে যাবেন তখন আপনি আপনার জীবনের লক্ষ্যের দিকে আগের চেয়ে অনেক দ্রুতগতিতে এগিয়ে যাবেন।
এই আর্টিকেলে হ্যা বলার কিংবা না বলার কারণ, ব্যাখা এবং কিভাবে না বলবেন এ সম্পর্কে জানবেন।

Steve Jobs Quote

কেন আমরা হ্যা বলি?

কেউ যদি কোনো সাহায্যের জন্য আসে আর আমরা যদি সাথে সাথে হ্যা বলে দেই তাহলে লোকটার আমাদের প্রতি আগ্রহ বাড়ে,আমাদের সাথে সময় কাটাতে চায়। এটা হয় কৃতজ্ঞতাবোধ থেকে। তখন লোকটি আমাদেরকে সাহায্যকারী,ভদ্র হিসেবে মনে করে।
সাহায্য করার সামর্থ্য থাকলে অব্যশই হ্যা বলা উচিত। কিন্তু কোনো ঘটনা না শুনেই বা আসলেই হেল্প করতে পারবো কি না, না জেনেই অন্ধভাবে কাউকে খুশি করার জন্য হ্যা বলে দেয়াটা বোকামি। এতে করে যখন আপনি কাজটি ঠিকঠাক করতে পারবেন না তখন লোকটার মনে আপনার প্রতি নেগেটিভ ধারণার জন্ম নিবে।
তাই, বুঝে শুনে হ্যা বলবেন।

কেন আমরা না বলি?

কারো মতের সাথে সম্মতি প্রকাশ করাকে যেমন ভালো মনে হয়, তেমনি কারো কথার প্রেক্ষিতে ‘না’ বলাকে খারাপ মনে হয় আমাদের কাছে। কাউকে ‘না’ বলার মানে হলো আপনি আপনার নিজের শিডিউল, সক্ষমতা সম্পর্কে জানেন,নিজেকে সম্মান করতে জানেন,সাথে সাথে অন্যকেও। অন্যের কোনো কাজকে মিথ্যা আশ্বাস দিয়ে ভালোভাবে শেষ না করার পক্ষে আপনি নন।

No is a powerful word. It might just be two letters,but it carries a lot of weight and has more meaning to it than might initially appear.

আমাদের কখন না বলা উচিত?

কাউকে না বলার আগে আপনাকে জানতে হবে কখন ‘না’ বলা উচিত। সব জায়গায় না বললে হিতে বিপরীত হতে পারে।এজন্য সিচুয়েশন অনুযায়ী আপনাকে না বলতে হবে।
এক্ষেত্রে সুবিধা হয় যদি আপনার আগে থেকেই কিছু না কিছু সময় ‘না’ বলার অভ্যাস থাকে।

How to say no
How to say no

না বলবেন কিভাবে?

না বলা সহজ নয়। সাহস আর প্র্যাকটিসের বিষয় এটি, আপনাকে কনফিডেন্সের সাথে না বলতে হবে। আর যাকে না বলছেন তাকে কনভিন্স করতে হবে। যেমন আপনি বলতে পারেন-

আসলে এই মুহূর্তে এটি করতে পারছি না“,
আচ্ছা, বিষয়টা নিয়ে আমি চিন্তা করি।”,
আমি তো এখন X কাজটা করতে পারছি না কিন্তু আমি Y কাজটা করতে পারি“,
আসলে এর চেয়েও গুরুত্বপূর্ণ কিছু কাজ আমার পড়ে আছে“,
এই সময়টাতে আমার অন্য কাজ করতে হয়
এইগুলো হলো সাধারণভাবে সরাসরি ‘না’ বলে আপনার অনিচ্ছাকে প্রকাশ করার কিছু মাধ্যম।

আরেকটা জিনিস মনে রাখবেন আপনার চাকরিক্ষেত্রে বস আর পরিবার ছাড়া কারে কাছেই আপনি কৈফিয়ত দিতে বাধ্য নন। সুতরাং আপনি যে টেকনিকালি একজনকে না বলে দিলেন এতে যদি আপনার ভিতরে খারাপ ফীল আসে তাহলে মনে রাখবেন ‘আপনি সবসময় সবার কাছে কৈফিয়ত দিতে বাধ্য নন। ‘

‘No’ বা ‘না’ হলো একটি সম্পূর্ণ বাক্য। সবসময় সবাইকে সন্তুষ্ট রাখা আপনার কাজ নয়। ছোট্ট জীবনে কিছু করে যেতে চাইলে না বলা শিখুন। আমেরিকার বিখ্যাত স্ট্যান্ডআপ কমেডিয়ান বিল কসবি বলেছিলেন-

I don’t know the key to success, but the key to failure is trying to please everybody.

জীবনটা আপনার, আপনার নিয়মে চলুন। ধন্যবাদ।

(Visited 80 times, 2 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে