tasnim / অক্টোবর 7, 2020

ডিম ও পাউরুটির তৈরি এই খাবারটি বাড়িতে বানিয়ে দেখুন

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

কোনো একদিন বাড়ির ফ্রিজ খুলে দেখতে পেলেন নাশতায় বরাদ্দ খাবারের জন্য তেমন কিছু খাদ্য বেঁচে নেই। থাকলেও তা একজনের জন্য একজনের জন্যও যথেষ্ট নয়। কিন্তু এদিকে আপনার কিংবা আপনার পরিবারের সদস্যদের ক্ষুধায় পেট জ্বলে যাচ্ছে। এমতাবস্থায় আপনি কি করবেন? চলছে কোয়ারেন্টাইন। বাইরে থেকেও যে কিছু এনে খাবেন এই সাহসও যেন আপনার নেই। একটাই ভয়। যদি কিছু হয়ে যায়।

সমস্যার সমাধানে তাই অনেক কম সময়ে  তৈরী করা যায় ও  সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। মাত্র তিনটি উপকরণ- পাউরুটি, ডিম, চিনি তেল দিয়ে তৈরি এই রেসিপিটি আপনার জিভে জ্বল আনতে যেমন বাধ্য করবে, তেমনি আপনার পেটকে শান্ত করে তুলবে। আর কিছু শক্তিতো বোনাস পাচ্ছেনই। ক্ষুধার জ্বালাও মিটলো, মনটাও ভরে গেলো।

এই খাবারটি সাধারণত বাঙালিদের বেশ প্রিয় । ঘরে ঘরে সকলের মা বোনেরাই এই খাদ্যটি বানিয়ে সকলের মনের তৃপ্তি মিটিয়ে রাখেন। তাই আজ এই ছোট এবং বেশ পুরনো রেসিপিটি বানানোর পদ্ধতিটি আলোচনা করা যাক৷ যারা বানাতে পারেন না এবং প্রবাসে থেকে মায়ের হাতের এই অমৃতকে মিস করছেন, তাদের জন্য এই আর্টিকেলটি বেশ প্রয়োজনীয় হতে পারে।

চলুন দেরি না করে, শর্টকাট এই মজাদার রেসিপিটি কীভাবে তৈরি করতে হয় তা জেনে নেওয়া যাক।

উপকরণঃ

১) পাউরুটি তিন থেকে চার পিস ( পরিবারের সদস্য সংখ্যা বা ঠিক কতগুলো খেতে ইচ্ছুক তার উপর নির্ভর করে )
২) ২/৩টা ডিম (পাউরুটির সংখ্যার উপর নির্ভর করে)
৩) চিনি ( ২/৩ টি ডিম হলে কোয়ার্টার কাপ চিনি দিতে হবে। তবে পুরো টুকুই নির্ভর করে আপনি কত টুকু মিষ্টি খেতে পছন্দ করেন।
৪) রান্নার তেল ( ভাজার জন্য )

প্রণালীঃ

প্রথমে পাউরুটির পিস গুলো কে আলাদা আলাদা করে বের করে নিয়ে প্রত্যেকটাকে আড়াআড়ি চার ভাগে ভাগ করে নিতে হবে। চারটি পাউরুটিকে যথাক্রমে একে একে চার ভাগ করলে মোট ষোল ভাগ হবে।

এরপর একটি মাঝারি আকৃতির পাত্রে তিনটি ডিম নিতে হবে। তবে যদি কোনো কারণে তিনটি ডিম না থাকে সেক্ষেত্রে দুটিও ব্যবহার করা যাবে।
ডিম গুলোকে পাত্রে ঢেলে কোয়ার্টার কাপ পরিমাণ চিনি ঢেলে দিতে হবে। তবে কারও ডায়বেটিস এর সমস্যা কিংবা মিষ্টি পছন্দের উপর ভিত্তি করে চিনির পরিমাণ কম বা বেশি দেওয়া যেতে পারে।

ডিমের উপর চিনি ছেড়ে দিয়ে একটি পরিষ্কার হ্যান্ড বিটার (না থাকলে কাটা চামচ ও ব্যবহার করা যেতে পারে) দিয়ে ডিমের মিশ্রণটা ততক্ষণ নাড়তে থাকুন যতক্ষণ না চিনির দানা ডিমের সাথে সম্পুর্ন ভাবে মিশে যায়।

চিনির দানা ডিমের সাথে মিশে গেলে পাউরুটির টুকরো গুলো আসতে আসতে ডিমে চুবিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে।
এরপর একটি প্যানে তেল গরম করে পাউরুটির স্লাইস গুলো এপিঠ ওপিঠ করে ভেজে নিতে হবে।

সবগুলো স্লাইস ভাজা হয়ে গেলে সার্ভিং প্লেটে নিয়ে পরিবেশন করুন ডিম পাউরুটির এই মজাদার রেসিপিটি। নিজেও খান, পরিবারের প্রত্যকেককে ও খাওয়ান। আশা করি সকলেই খুব করে উপভোগ করবেন।

এর বিশেষত্ব হচ্ছে, পাউরুটির যে মিষ্টি একটা ঘ্রাণ আছে তা আবার ডিমের মুখ রোচক ঘ্রানটির সাথে মিশে যাচ্ছে। আর চিনির মিষ্টি স্বাদটা তো আছেই। যখনই ডিম পাউরুটির এই মজার থেকেও মজাদার রেসিপিটি মুখে পুড়বেন, আপনার মনে হবে আপনি অমৃত খাচ্ছেন।

আজ এ পর্যন্তই। ভালো থাকুন। সুস্থ থাকুন। ধন্যবাদ।

(Visited 280 times, 22 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে