Fawzia11 / মার্চ 21, 2020

ব্রণ ও দাগের সমস্যা সমাধান

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

ব্রণ ও দাগের সমস্যা সমাধানে এলোভেরা

 

আপনার মুখে অনেক ব্রণ উঠে ? মুখে কালো কালো দাগ?  কী করবেন বুঝতে পারছেন না? তাহলে আপনার জন্যই আমার এই ম্যাজিক টিপস

এলোভেরা ত্বকের জন্য খুবই উপকারী।এলোভেরার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।তাই ভয় পাওয়ার কোনো কারণ নেই।এলোভেরা বাজারে কিনতে পাওয়া যায়।আপনি চাইলে ফ্রেশ এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। ফ্রেশ এলোভেরা জেল হলো সরাসরি গাছ থেকে কেটে নেওয়া এলোভেরা পাতা থেকে নেওয়া জেল। বাজারে টিউবের এলোভেরা জেল ও পাওয়া যায়। চলুন এইবার জেনেনি কীভাবে এলোভেরা জেল ব্যবহার করবেন আপনার ব্রণ ও দাগের সমস্যা সমাধানে।

১) ব্রণের সমস্যা সমাধানের জন্য পাতা সহ এলোভেরা নিন। ছোট ছোট টুকরো করে পাতাসহ নেয়া এলোভেরা কে সিদ্ধ করুণ। ভালোভাবে সিদ্ধ হলে ব্লেন্ড করে নিন।একচামচ গোলাপ জল ও ২ চামচ ব্লেন্ড করা এলোভেরা মিশিয়ে ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন।পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহার করলে আপনার ব্রণের সমস্যা সমাধান হবে ।

২) ফ্রেশ এলোভেরা কে ২ টুকরো করে মুখে আস্তে আস্তে ম্যাসেজ করুন। এতে আপনার মুখের কালো ছোপ দূর হবে। বয়সের কারণে মুখ কুঁচকে যাওয়ার সমস্যা সমাধান হবে। নিয়মিত এলোভেরা ব্যবহারে বয়সের ছাপ পড়বে না মুখে।

৩) লেবু ব্যবহারে অনেকের মুখে জ্বালা করে, রেশ দেখা দেয়। সেক্ষত্রে লেবু এর পরিবর্তে এলোভেরা ব্যবহার করুণ ।

৪) রাতে ঘুমানোর আগে গোলাপ জল দিয়ে মুখের ময়লা তুলে নিন। অতঃপর এক চামুচ এলোভেরা ও গোলাপ জল মিশিয়ে মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর দুয়ে ফেলুন। আপনার ত্বক ভালো থাকবে। ত্বক উজ্জ্বল হবে ।

৫) মধু, এলোবেরা জেল ও গোলাপ জল মিশিয়ে প্যাক বানিয়ে লাগাতে পারেন ৷

৬) এলোভেরা জেলের সাথে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

কীভাবে এলোভেরা জেল সংগ্রহ করা হয় নিম্নে ছবিতে ফুটিয়ে তুলার চেষ্টা করলাম।আশা করি আপনাদের কাজে লাগবে ।

 

দাগ দূরীকরণে আলুর রস

১) আলুর রস আপনার ত্বকের দাগ দ্রুত দূর করবে। আলুর রস নিয়ে এতে লেবুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন কিছুক্ষণ।পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এছাড়াও আলুর রস কে আপনি ফ্রীজে রেখে বরফ এ রুপান্তর করে প্রয়োজনে যে কোনো সময় লাগাতে পারেন।

 

ত্বকের জন্য অলিভ অয়েল

১) অলিভ অয়েল খুব উপকারী। যা খাবারের তেল ও রুপচর্চায় ব্যবহার করা হয়। অলিভ অয়েল, লেবুর রস, মধু মিশিয়ে মুখে ম্যাসেজ করুন। আপনার ত্বক উজ্জ্বল হবে এবং দাগ দূর হবে ।

উপরের টিপস গুলোতে ব্যবহার করা এলোভেরা তে রয়েছে অনেক গুনাগুন।এলোভেরা ত্বক কে টানটান করে। গোলাপ জল ত্বকে গোলাপি ভাব আনে।লেবুর রস নেচারাল ব্লিচের কাজ করে ।অলিভ অয়েল ত্বক কে হেলদি করে।মধু আপনার ত্বকে গ্লো করবে ।

উপরোক্ত টিপস গুলো আশা করি সবার কাজে আসবে । আরো কিছু জানার থাকলে আমাকে জানাবেন।

(Visited 147 times, 1 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

One Comment

Comments are closed.