পেপারস গোস্ট

সাদ ইবনে রহমান / ডিসেম্বর 26, 2020

পেপারস গোস্ট (Pepper’s ghost) – ভুত দেখাতে আলোর কারসাজী

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

পেপারস গোস্ট (Pepper’s ghost), Jhon Henry Pepper ( June 17, 1821) – এর নাম অনুসরে নামকরন করা হয়েছে যেটা কিনা আসলে এক ধরনের ইলুশন । কিন্তু এই ইলুশন মানুষের মস্তিস্কের চিন্তা ভাবনা কিংবা মস্তিস্কের কোন ভুল সংকেতের জন্য তৈরি হয় না বরং এটি বৈজ্ঞানিক কার্যকালাপের মাধ্যমে আপনার সামনে সত্যি সত্যিই অশরীরীর উপস্থিতি দেখানো হয়।  এর আসল ধারনা দিয়েছিলেন Henry Dricks এবং Dircksian Phantasmagoria, কিন্তু বড় পরিসরে উপস্থাপন করেন Jhon Henry Pepper ।  পেপারস গোস্ট বিভিন্ন কনসার্ট, জাদুঘর কিংবা থিয়েটারে দেখানো হয় ।

পেপারস গোস্ট তৈরির কলাকৌশল :

 

পেপারস গোস্ট তৈরির কলা কৌশল
যেভাবে দেখা যায় পেপারস গোস্ট

 

Pepper’s ghost এর ইফেক্ট হিসেবে আমরা দেখি হঠাৎ চোখের সামনে চোখের পলকে কোন মানুষের অবয়ব হাজির হচ্ছে আবার চোখের পলকেই সেটি মিলিয়ে যাচ্ছে । যেন ভুতের সিনেমার মত হঠাৎ বিদ্যুতের চমকের মত আপনার সামনে কোন কিছুর উপস্থিত হল আবার তা পরক্ষনেই মিলিয়ে গেলো ।

এবার আসা যাক কিভাবে পেপারস গোস্ট দর্শকদের কাছে উপস্থাপন করা হয় । বিষয়বস্তু দেখে মনে হতে পারে খুবই জটিল প্রক্রিয়ার মাধ্যমে এইরকম ভুতুরে দৃশ্য উপস্থাপন করা হয় , আসলে এর পিছনে আছে একটা সাধারন কাঁচের কারসাজি আর কিছু আলোর সামান্য প্রতিফলনের ধর্ম । অনেক সময় দোকানের ভিতরের জিনিসপত্র বাইরে থেকে দেখানোর জন্য এটিকে কাঁচ দিয়ে মোড়ানো হয় ।

এই কাঁচের একটু কাছে আসলে আপনি নিজের চেহারা দেখতে পাবেন সাথে সাথে ভিতরের জিনিস ও দেখতে পাওয়া যাবে । অনেক সময় বাসে রাতে ভ্রমন করার সময় বাসের ভিতরের বাতি জ্বালানো থাকলে আমরা আমাদের নিজেদের চেহারা বাসের বন্ধ করা কাঁচে দেখতে পারি সাথে সাথে বাহিরে কোন আলোকিত বস্তু থাকলে আমরা সেটাও দেখতে পাই । আংশিক প্রতিফলনের ফলে এরকম দেখা যায় । অর্থাৎ কাঁচ কিছুটা আলো প্রতিফলন হতে দেয় আর কিছু অংশ এর ভিতরে দিয়ে যেতে দেয় । ঠিক এই ধরনের ঘটনা ঘটে পেপারস গোস্ট – এর ক্ষেত্রে ।

বিহাইন্ড দা সিন :

 

পেপারস গোস্ট দেখানোর কলাকৌশল
পেপারস গোস্ট দেখানোর কলাকৌশল

 

পেপারস গোস্ট এর প্রক্রিয়ার জন্য এমন এক ধরনের কাঁচ প্রয়োজন যেটি অর্ধেক আলো প্রতিফলন করবে আর অর্ধেক আলোকে ভিতর দিয়ে যেতে দিবে। Plexiglass ঠিক এই ধরনের বৈশিষ্ট্যের অধিকারী । উপরের চিত্রের ( দুটি রুম a ও b কে উপর থেকে দেখানো হয়েছে ) মত এই Plexiglass দর্শকদের সাথে ৪৫ ডিগ্রী কোণে রাখা হয় । এমন ভাবে রাখা হয় যাতে এখানে যে কাঁচ আছে তা বুঝতে পারা না যায়। সামনে একটা স্বচ্ছ বড় কাঁচ রেখে দিলে যেমন এটার উপস্থিতি বুঝতে পারা যায় না ঠিক সেইরকম । দুটি রুম a এবং b কে পরস্পরের সাথে ৯০ ডিগ্রী কোনে রাখা হয়। ফলে a থেকে আলো আংশিক প্রতিফলিত হয়ে ৯০ ডিগ্রি পথে c তে চলে আসে ।

কিন্তু যেহেতু Plexiglass আলো প্রতিফলনের সাথে সাথে আলোকে এর ভিতর দিয়েও যেতে দেয় তাই  b থেকে অর্ধেক আলো সরাসরি c  তে চলে আসে বাকি অংশটুকু a এর বিপরীত দিকে প্রতিফলিত হয়ে যায় ফলে প্রতিফলিত অংশটুকু দর্শক c দেখতে পায় না । ফলে দর্শক c একই সাথে a রুমের আলো এবং b রুমের আলো দেখতে পায় । তাই a রুমের সবুজ বৃত্তটি b রুমে দেখা যাবে যদিও b রুমে কোন সবুজ বৃত্ত নেই । এখানে a রুমটি দর্শকদের কাছ থেকে লুকিয়ে রাখা হয় ।

অদৃশ্য হওয়ার কারনঃ

 

অদৃশ্য হওয়ার কারন

কিন্তু হঠাৎ কোন বস্তুর উদয় এবং তা মিলিয়ে যায় কিভাবে ? এখানে বলে রাখা দরকার যে a এবং b রুমটি একই রকম হয় যাতে করে a রুম থেকে আসা আলো b রুমের আসা আলোর সাথে হুবহু মিলে যায়। শুধু একটি বস্তু ছাড়া , যেটাকে হঠাৎ অদৃশ্য করা হবে । অর্থাৎ b রুমটি a রুমের হুবহু কার্বন কপি ।

পেপারস গোস্ট অদৃশ্য হওয়ার কারন

এখন a রুমটি অন্ধকার করে দিলে দর্শক c এর কাছে শুধু  b এর আলো পৌঁছাবে ফলে a রুমটি এবং এই রুমে থাকা সাদা অবয়বটি দর্শকদের চোখে পরবে না, দর্শকরা শুধু b রুমটি দেখতে পাবে যেখানে কোন সাদা অবয়ব নেই । এরপর যদি হঠাৎ a রুমটি আলোকিত করা হয় তখন দর্শকরা a রুম থেকে আসা আলো দেখতে পাবে , যেহেতু রুম দুটি হুবহু এক তাই দর্শকরা b রুমকে a রুম থেকে আলাদা করতে পারবে না তারা ভেবে নিবে শুধু b রুম থেকে আলো আসছে । শুধু বাড়তি যে জিনিসটা দেখা যাবে সেটি হলে ওই সাদা অবয়বটি । দর্শকরা যা দেখবে তা হল হঠাৎ অবয়বটির উদয় হল অথবা হঠাৎ উধাও হয়ে গেল ।

পেপারস গোস্ট এর ব্যবহার:

পেপারস গোস্ট এর ব্যবহার বিনোদন পার্ক, জাদুঘর, থিয়েটার, কনসার্ট, টেলিভিশন এ ব্যবহার করা হয়।

বিনোদন পার্কে পেপারস গোস্ট :

 

 Hitchhiking Ghosts

Hitchhiking Ghosts উপরের ছবি

 

Disney – এর বিভিন্ন পার্ক এবং রিসোর্টে “The Haunted Mansion এবং Phantom Mano” এর ব্যবহার দেখতে পাওয়া যায়। ঘুরতে আসা মানুষদের বিভিন্ন ভৌতিক পরিস্থিতির সাক্ষী হতে হয় । Dark ride অথবা ghost train এ করে তাদের এইসব বিনোদন পার্কে ঘুরে দেখানো হয়। ভুতের দেয়ালের মধ্যে হাটা কিংবা হঠাৎ দেয়ালের ভিতরে দিয়ে বের হয়ে আসা সবই Pepper’s Ghost এর উদাহরণ।

জাদুঘর এ পেপারস গোস্ট :

 

পেপারস গোস্ট

 

জাদুঘরের আকর্ষণ বাড়ানোর জন্য পেপারস গোস্ট এর ব্যবহার দেখা যায় বিশেষ করে United Kingdom এবং ইউরোপের দেশগুলোতে। ১৯৭০ সালের মাঝের দিকে জেমস গার্ডেনার এর হাত ধরে লন্ডন সায়েন্স জাদুঘরে চেনজিং অফিস ডিজাইন করা হয়। এখানে ১৯৭০ সালের স্টাইলের অফিস পরিবর্তন হয়ে ১৮৭০ সালের স্টাইলের অফিসে পরিণত হয়। চোখের সামনে পিছনের সময়ে চলে যাওয়ার অভিজ্ঞতা ফুটিয়ে তোলা হয় এই পেপারস গোস্ট টেকনিকের মাধ্যমে । এছাড়া মানুষের অবয়ব একের পর এক দেয়াল ভেদ করে চলে যাচ্ছে এটির প্রদর্শনীও দেখানো হয়।

কনসার্ট এ পেপারস গোস্ট :

অনেক সময় কনসার্ট কে আকর্ষণীয় করার উদ্দেশ্যে বিভিন্ন আলোক চিত্র প্রোজেক্ট করা হয়। ২০১২ সালে Coachella Valley Music and Arts Festival এ পারফর্ম করেন Dr. Dre এবং Snoop Dogg’s । পারফর্ম করার সময় সম্প্রতি মারা যাওয়া র‍্যাপার Tupac Shakur উপস্থিত হন এবং পারফর্ম করেন । Pepper’s Ghost টেকনিক ব্যবহার করে তার পারফর্মেন্স মঞ্চে দেখানো সম্ভব হয়। মারা যাওয়া সত্তেও তাকে মঞ্চে দেখতে পেয়ে দর্শকরা উল্লাসিত হন। এভাবে এই একই টেকনিক ব্যবহার করে অনেক সময় মৃত সঙ্গীত শিল্পীকে তার পূর্বে ধারন করা ভিডিও থেকে মঞ্চে উপস্থিত করানো হয়।

টেলিভিশন, মুভি এবং ভিডিও তে পেপারস গোস্ট  ব্যবহার :

The Magic School Bus এপিসোড “Gets a Bright Idea”

Home Alone (1990)

Sherlock এপিসোডThe Abominable Bride(2016)”

The Mentalist এপিসোড   “Red Scare” (Season 2, episode 5, 2009)

The Listener  এপিসোড “Smoke and Mirrors” (Season 5, episode 4, 2014)

তথ্যসূত্রঃ

https://en.wikipedia.org/wiki/Pepper’s_ghost

(Visited 106 times, 2 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে