ওজন কমাতে সাদা চা

মাহবুবা হক / জুন 24, 2020

ওজন কমাতে সাদা চা কী এবং কেন খাবেন

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

ওজন কমাতে সাদা চা এর জুড়ি নেই।  এটি ক্যামেলিয়া সাইনেন্সিস (Camellia sinensis) নামক গাছ থেকে উৎপন্ন হয়। এই গাছের কুঁড়ি এবং পাতা থেকে এই চা তৈরি হয়। পাতা এবং গাছের কুঁড়িকে সূর্যের তাপে বিবর্ণ করা এবং শুকানো হয়।প্রায় ২০০ বছর আগে প্রাথমিক ভাবে সাদা চা পান শুরু হয় বিশেষ করে চীনের ফুজিয়ান প্রদেশেঈপ্রথম এর চাষ শুরু হয়। কিন্তু বর্তমানে এই চা পূর্ব নেপাল, তাইওয়ান, উত্তর থাইল্যান্ড, দক্ষিন শ্রীলংকা এবং ভারতে এর উৎপাদন হচ্ছে।

ওজন কমাতে সাদা চা সবুজ চায়ের মতই এক প্রকার পানীয়ঃ

সাদা চা হলো একধরণের সংক্ষিপ্ত প্রক্রিয়ায় (গাঁজন বা অন্যান্য প্রক্রিয়া ছাড়াই শুধু শুকানোর মাধ্যমে) উৎপন্ন চা। অন্য একটি উৎস থেকে জানা যায়, “সাদা চা সেসব কুঁড়ি এবং কচি পাতা থেকে উৎপন্ন হয় যেগুলোকে পলিফেনল অক্সিডেস-কে নিষ্ক্রিয় করার জন্য স্টিম করানো এবং পোড়ানো হয়।”

সাদা চা কী এবং কেন খাবেন?সাদা চা নাম কেন হলঃ

সাদা চা নামটি ক্যামেলিয়া সাইনেসিস গাছের অনুদ্ঘটিত কুঁড়ির উপরের রূপালি-সাদা আঁশ থেকে নেয়া হয়েছে, যে আঁশের কারণে গাছটি সাদাটে রঙ-এর চেহারা পায়। সাদা চা মূলত নামেই সাদা। এর রঙ আসলে সাদা নয়। এটি বর্ণহীনও নয়। ক্যামেলিয়া সাইনেসিস গাছ থেকে যে পানীয় বা রস পাওয়া যায় এর রঙ মূলত ফ্যাকাশে হলদেটে, এর স্বাদ হালকা।
সাদা চা পান করলে কি কি উপকার হয়?

  • কালো এবং সবুজ চা এর মতো সাদা চা-ও ক্যামেলিয়া সাইনেসিস গাছ থেকে সংগ্রহ করা হয়। তাই, তাই সাদা চা-ও সবুজ এং কালো চা এর মতো অনেক রাসায়নিক পদার্থ বহন করে। সাদা চা সবচেয়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট বহন করে ,সবুজ চা থেকে তিন গুন বেশী!  ওজন কমাতে সাদা চা খুবই দ্রুত কাজ করে।

1. এই চা ক্যান্সারের ঝুঁকি কমায়।

2. মুখের যে কোন সংক্রমণ প্রতিরোধ করে।

3. সাদা চাতে এন্টি এজিং প্রপারটিজ আছে। নিয়মিত এই চা খেলে আপনি তরুণ থাকবেন দীর্ঘদিন। আপনার ত্বকে কোন রকম ভাঁজ পড়বেনা।

4. সূর্যের অতিবেগুনী রশ্নি থেকে রক্ষা করে এই চা আপনার স্কিন কে।

5. এর এন্টি ব্যাক্টেরিয়াল প্রোপারটিজের জন্য এই চা আপনাকে নানা ধরনের ব্যাকটেরিয়া ঘটিত ইনফেকশন থেকে রক্ষা করবে।

6. এই চা ডায়াবেটিক পেশেন্টদের প্লাজমা গ্লুকোজ লেভেল্কে কমায়। ইনসুলিন উৎপাদন বাড়ায় এবং অতিরিক্ত পিপাসা (পলিডিপ্সিয়া) কমায়।

সাদা চা কী এবং কেন খাবেন?

ওজন কমাতে কিভাবে বানাবেন সাদা চাঃ

বাজারের ঝুরা চা কেনাই ভালো। টি ব্যাগ গূলা যেহেতু নানা প্রসেসের মধ্যে দিয়ে যায় তাই ওইগুলা না কেনাই ভালো।
এই চা বানানোর পদ্ধতি সবুজ চায়ের মতোই। চা ভিজানোর জন্য গরম পানি লাগবে কিন্তু খেয়াল রাখতে হবে তা যেন বলক আসার মতো তাপমাত্রায় না পৌঁছায়।কারণ এর ফলে অনেক সেন্সেটিভ উপাদান নষ্ট হয়ে যায়। এক কাপ চায়ের জন্য এক থেকে দুই চামচ পাতা যথেষ্ট। আপনি অনেক বেশী ফ্লেভার এবং ঘন চা চাইলে বেশিক্ষন পানিতে ভিজিয়ে রাখবেন।

ওজন কমাতে সাদা চা দিনে কয়বার খাবেন?

দিনে ২ থেকে ৪ কাপ খেতে পারেন। আপনি যদি আগের বানানো পাতা আবার ব্যাবহার করতে চান সমস্যা নাই। আপনার টাকা বাচবে কিছুটা।

(Visited 710 times, 3 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে