MD.Raju / জুলাই 28, 2020

আপনার সন্তানকে সৃজনশীল হিসাবে গড়ে তোলার পাঁচটি উপায়

শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে

অভিনন্দন! আপনার সন্তান মানব হওয়ার কারণে ইতিমধ্যে সৃজনশীল প্রতিভার অধিকারী। মানুষ অন্য যে কোনও প্রজাতির তুলনায় অনেক বেশি সৃজনশীল। মহাকাশ ভ্রমণ থেকে শুরু করে পৃথিবীর প্রায় সব কিছুই আজ মানুষ তথা আমাদের নখদর্পণে।

তবুও ব্যক্তি বিশেষে মানুষ এর সৃজনশীল দক্ষতা ভিন্ন হয়। যেমন-আমাদের মধ্যে কেউ কেউ অন্যের চেয়ে ব্যতিক্রমী চিন্তা বেশি পারদর্শী । শিশুরা কমপক্ষে এক বছর বয়স থেকে তার পাশের বস্তুগুলি অন্বেষণ করে তাদের সৃজনশীলতা প্রদর্শন করতে শুরু করে। এবং ধীরেধীরে তারা নিজেরাই নতুন সরঞ্জামগুলি ব্যবহার করার উপায় আবিষ্কার করতে পারে। প্রায় আট বছর থেকে তারা এমনকি তাদের নিজস্ব সরঞ্জাম বা বস্তু আবিষ্কার করতে পারে।

কার্যত সমস্ত শিশু সৃজনশীল, এটি তাদের প্রকৃতির অংশ। তবে তাদের আরও সৃজনশীল করার কোনও উপায় কি আছে? হ্যাঁ, অবশ্যই রয়েছে। সর্বশেষ বৈজ্ঞানিক গবেষণার ভিত্তিতে পাঁচটি টিপস এখানে দেয়া হলঃ

১) নিজেকে আপনার সন্তানের সামনে উদাহরণ রুপে উপস্থাপন করুন।
আপনি যখন আপনার সন্তানের আশেপাশে থাকেন তখন সৃজনশীল হন। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, সর্বাধিক সৃজনশীল পিতামাতার এক বছরের বাচ্চাদের মধ্যে অন্যান্যদের তুলনায় উচ্চ সৃজনশীলতা রয়েছে। জেনেটিকসের কারণেও এটা হতে পারে। গবেষণায় আরও দেখা গেছে যে, জেনেটিক্সগুলি মানুষের সৃজনশীলতার একটি সামান্য অনুপাতের জন্য দায়ী। অন্য এক পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে যে বাচ্চারা যখন অন্য কাউকে অত্যন্ত সৃজনশীল দেখে, তখন তারা নিজেরাই আরও সৃজনশীল হয়ে ওঠে। সুতরাং আপনি যদি চান আপনার সন্তানের সৃজনশীল হোক, তবে নিজে সৃজনশীল হওয়ার চেষ্টা করা আবশ্যক।
আপনি কিভাবে এই কাজ করতে পারেন? একটি সহজ উপায় হ’ল কোনও অবজেক্ট বা বস্তুকে ভিন্ন ভিন্ন উপায়ে ব্যবহার করা। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার সন্তানের চারপাশে রয়েছেন, আপনি কেবল আপনার তোয়ালেকে একটি তোয়ালে হিসাবে নয়, বরং একটি ক্যাপ, কম্বল, একটি টুপি এবং আরও অনেক কিছু রুপে ব্যবহার করতে পারেন।

২) আপনার সন্তানের সাথে যাদুকরী ছায়াছবি দেখুন। একটি পরীক্ষায় দেখা গেছে যে বাচ্চারা হ্যারি পটার এর মুভির একটি নির্দিষ্ট ১৫ মিনিটের ভিডিও ক্লিপ দেখেছে যা যাদুকরী বিষয়বস্তুযুক্ত, তারা বেশ কয়েক দিন পর্যন্ত অধিক সৃজনশীলতা প্রদর্শন করেছিল। সুতরাং পপকর্ন বের করুন, লাইটগুলি বন্ধ করুন এবং সন্তানের সাথে মুভি উপভোগ করতে বসে পড়ুন! এই পদ্ধতিটি যাদুর গল্প পড়েও প্রয়োগ করা যেতে পারে।

৩) আপনার বাচ্চার উদ্ভাবনী শক্তি বিকাশে তাকে নৃত্য বা নাচে উদ্বুদ্ধ করতে পারেন। সাম্প্রতিক এক পরীক্ষায়, একদল শিশুকে পপ গানে রুটিন মাফিক নাচ শেখানো হয়েছিল। অন্য একটি দল বাচ্চাদের তাদের স্বাধীন ভাবে নাচতে দেওয়া হয়েছিল। পরবর্তীতে দেখা যায়, যদিও রুটিন মাফিক নাচ শেখা বাচ্চাদের নাচ সুন্দর হয়েছিল কিন্তু স্বাধীন ভাবে নাচ করা শিশুদের ভিতর অধিক সৃজনশীলতা পরিলক্ষিত হয়। তাই আপনার শিশুকে স্বাধীন ভাবে নাচতে উৎসাহিত করুন।

৪) সবসময় আপনার বাচ্চাকে কী করতে হবে তা বলা বন্ধ করুন। একাধিক গবেষণায় দেখা গেছে যে যখন বাবা-মায়েরা তাদের বাচ্চাদের কাছে মাত্রাতিরিক্ত ডিমান্ড করেন এবং একই সাথে তাদের বাচ্চাদের নিজস্ব ধারণার প্রতি সাড়া দিতে ব্যর্থ হন – সেসব বাচ্চাদের ভিতর সৃজনশীলতার গুণ প্রায় অনুপস্থিত থাকে। তবে, বিপরীতে, যদি পিতামাতারা কম দাবি করেন এবং বাচ্চাদের প্রতি আরও প্রতিক্রিয়াশীল হন, বাচ্চাদের সৃজনশীলতা বৃদ্ধি পায়।
সুতরাং সৃজনশীলতাকে বাড়াতে আপনি যে সঙ্গীত এবং আর্ট ক্লাসে বাচ্চাকে বুকিং দেওয়ার পরিবর্তে আপনি আপনার সন্তানের প্রাকৃতিক প্রতিক্রিয়া গুলোকে উৎসাহিত করুন। তাকে স্বাধীনভাবে আচরণ করতে দিন এবং কোন কিছুতে তাকে বাধ্য করা হতে বিরত থাকুন।

 

৫) অনেক পিতামাতাই টিভি এবং কম্পিউটারগুলিতে বাচ্চাদের অ্যাক্সেস সীমাবদ্ধ করার বিষয়ে কঠোর হন কারণ তারা বিশ্বাস করেন যে এই ডিভাইসগুলি তাদের সৃজনশীলতা সীমাবদ্ধ করে। তবে গবেষণা বলছে যে এ ধারনা সঠিক নয়। প্রকৃতপক্ষে, আপনার শিশুটিকে এমন অ্যাপ্লিকেশানগুলির সাথে খেলতে দিন যা সেগুলি তাদের সুপ্ত প্রতিভা প্রকাশ করতে দেয়। এ ধরনের অ্যাপ্লিকেশনগুলি বাচ্চাদের লেখার, রঙ করার, আঁকার সুযোগ দেওয়ার মাধ্যমে বাচ্চাদের মধ্যে সৃজনশীলতাকে উৎসাহিত করে।

ধন্যবাদ। আজ আর নয়।
সুস্থ থাকুন,ভাল থাকুন।

(Visited 43 times, 1 visits today)


শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে